সাতক্ষীরায় পৌরবর্জ্যের বিষাক্ত গ্যাসে মরছে সড়কের গাছ

প্রকাশ: ডিসেম্বর ০৩, ২০২১

গোলাম সরোয়ার, সাতক্ষীরা

সাতক্ষীরায় মহাসড়কের পাশেই ফেলা হচ্ছে পৌরসভার বর্জ্য। ওই বর্জ্য পচে যেমন দুর্গন্ধ ছড়াচ্ছে, তেমনি মিথেন গ্যাস সৃষ্টি হয়ে সড়কের গাছ মরে যাচ্ছে। ফলে আশপাশের পরিবেশও মারাত্মক দূষণের কবলে পড়েছে।

গতকাল ওই সড়কের সরেজমিনে সাতক্ষীরা সদর উপজেলার বেতলা নামক স্থানে গিয়ে দেখা যায়, সাতক্ষীরা-যশোর মহাসড়কের পাশে ময়লা-আবর্জনার স্তূপ। আর বর্জ্য পচে রাসায়নিক মিথেন গ্যাস সৃষ্টি হয়ে সড়ক জনপথ বিভাগের আম, জাম মেহগনিসহ কমপেক্ষ ২০টি গাছ মরে গেছে। একই চিত্র দেখা গেল ওই সড়কের ছয়ঘরিয়া নামক স্থানে। যদিও সেখানে আপাতত ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে না, তবে একনাগাড়ে দেড়-দুই বছর বর্জ্য ফেলায় অন্তত আরো ১৫টি গাছ মরে গেছে।

সাতক্ষীরা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরীফুল ইসলাম বণিক বার্তাকে জানান, সাতক্ষীরা পৌর কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারণে সড়কের অনেক ফলবান গাছের মৃত্যু হলো। অন্যদিকে পরিবেশেরও মারাত্মক ক্ষতি হচ্ছে। তিনি বলেন, সাতক্ষীরা পৌরসভার সব ময়লা-আবর্জনা গাড়ি করে নিয়ে এসে ফেলা হয় সাতক্ষীরা-যশোর মহাসড়কের পাশে। পরবর্তী সময়ে বর্জ্য পচে মিথেন গ্যাস সৃষ্টি হচ্ছে। আর ওই বিষাক্ত মিথেন গ্যাসের কারণে গাছগাছালি যেমন মরছে, তেমনি এলাকার পরিবেশকেও হুমকির মুখে ফেলছে। তিনি আরো বলেন, বিষয়টি অধিক গুরুত্ব দিয়ে সাতক্ষীরা পৌর কর্তৃপক্ষের উচিত স্বাস্থ্যসম্মত উপায়ে আধুনিক বর্জ্য ব্যবস্থপনার উদ্যোগ নেয়া। তাছাড়া তিনি নিজ উদ্যোগে পৌর মেয়রের সঙ্গে বিষয়ে পরামর্শ করবেন বলেও জানান।

সদর উপজেলার বেতলা গ্রামের কৃষক রমজান আলী, আবদুল জব্বার সিরাজুল ইসলাম জানান, ময়লা-আবর্জনা পচে আশপাশে মারাত্মক দুর্গন্ধ ছড়াচ্ছে। যেখানে বর্জ্য ফেলা হয় তার পাশে কৃষি জমিতে কাজ করেন তারা। কিন্তু বাতাসে দুর্গন্ধ ছড়িয়ে পড়ার কারণে তাদের জমিতে কাজ করা মুশকিল হয়ে পড়েছে বলে জানান।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মো. আনিসুর রহিম জানান, দীর্ঘদিন যাবৎ সাতক্ষীরা পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা ভেঙে পড়েছে। শুধু সাতক্ষীরা-যশোর মহাসড়কের পাশেই নয়, সাতক্ষীরার ব্যস্ততম অনেক সড়কের পাশেও যত্রতত্র ময়লা-আবর্জনার স্তূপ পড়ে থাকে। তবে খুবই দুঃখজনক হলো, সাতক্ষীরা-যশোর মহাসড়কের বেতলা নামক স্থানে ময়লা ফেলার কারণে অনেক গাছ মরে গেছে। যার মূল্য কয়েক লাখ টাকা। তিনি সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার জন্য সংশ্লিষ্ট পৌর কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

ব্যাপারে যোগাযোগ করা হলে সাতক্ষীরা পৌরসভার পরিচ্ছন্নতা পরিদর্শক মো. ইদ্রিস আলী সড়কের পাশেই পৌরসভার ময়লা-আবর্জনা ফেলার বিষয়টি স্বীকার করে বলেন, কিছুদিন হলো ওই স্থানে ময়লা ফেলা বন্ধ করা হয়েছে। আপাতত সদর উপজেলার বিনেরপোতা এলাকায় পৌরসভার নিজস্ব জায়গায় ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে।

বিষয়ে সাতক্ষীরা পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতির সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।

সাতক্ষীরা জেলা সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মীর নিজাম উদ্দিন আহমেদ বণিক বার্তাকে জানান, তিনি খোঁজ নিয়ে জানতে পেরেছেন, সড়কের পাশে ময়লা ফেলার কারণে বেশকিছু গাছ মারা গেছে। তিনি বলেন, ব্যাপারে পৌর মেয়রের সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫