ব্রাজিল, জাপান ও নাইজেরিয়ায় ওমিক্রন শনাক্ত

প্রকাশ: ডিসেম্বর ০১, ২০২১

বণিক বার্তা অনলাইন

প্রতিদিনই ওমিক্রন ছড়িয়ে পড়া দেশের সংখ্যা বাড়ছে। সংক্রমিত দেশের তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন দেশ। এবার ব্রাজিল, নাইজার ও জাপানে নভেল করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। 

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, সপ্তাহ খানেক আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর ইউরোপের সাথে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এরইমধ্যে  গতকাল মঙ্গলবার ব্রাজিল ও জাপানে ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে। বিমান যোগাযোগ বন্ধ থাকা সত্ত্বেও নতুন ধরণ ছড়ানোর ক্ষেত্রে অর্থনৈতিক বিশ্বায়ন তথা অভিজাত ব্যবসায়ীদের জেট ভ্রমণ ঝুঁকির কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। 

এতে পৃথিবী স্বাভাবিক অবস্থায় ফেরার প্রত্যাশার ক্ষেত্রে নতুন আঘাত এবং আগামীতে আরো ভয়াবহ অবস্থার শঙ্কা তৈরি হয়েছে। কভিড-১৯ এ ইতোমধ্যেই ৬ লাখ মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। এরমধ্যে ল্যাটিন আমেরিকার প্রথম দেশ হিসাবে দেশটির এক নাগরিকের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনি কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা সফর করেন। কর্তৃপক্ষ বলছে,  ভ্রমণকারীদের ২৫ নভেম্বর করোনা পরীক্ষা করা হয়েছিল। 

এদিকে জাপান তাদের প্রথম ওমিক্রন ধরনের করোনা ভাইরাস শনাক্তের ঘোষণা দিয়েছে। ওইদিনই সমস্ত বিদেশি দর্শনার্থীদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। জাপানে শনাক্ত হওয়া ব্যক্তিটি নামিবিয়ার একজন কূটনীতিক। তিনি কয়েকদিন আগে নিজ দেশ থেকে জাপানে ফিরেছেন। 

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের ভেতরেই নাইজেরিয়ায় শনাক্ত হয়েছে ওমিক্রন কভিড-১৯। নাইজেরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) জানিয়েছে, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা দুই ভ্রমণকারীর দেহে করোনার নতুন ধরণ ওমিক্রন শনাক্ত হয়েছে। 

ফ্রান্সও তাদের প্রথম ওমিক্রন কভিড-১৯ আক্রান্ত ব্যক্তির বিষয়ে নিশ্চিত করেছে। তিনিও ২০ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও মোজাম্বিক সফর করে এসেছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫