‘নো ভ্যাকসিন নো সার্ভিস’ চালু করতে চায় সরকার

প্রকাশ: নভেম্বর ৩০, ২০২১

নিজস্ব প্রতিবেদক

দেশে ৬০ বছরের বেশি বয়সীদের কভিড-১৯ প্রতিরোধী বুস্টার ডোজ দেয়া হবে। পাশাপাশি দেশব্যাপী নো মাস্ক নো সার্ভিসের মতো নো ভ্যাক্সিন নো সার্ভিসও চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ মঙ্গলবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, বর্তমানে দেশের অন্তত ১০ কোটি মানুষকে প্রথম ও দ্বিতীয় ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। অন্যান্যদেরও দেয়া হবে। কারণ, সরকারের হাতে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে। তবে, ভ্যাকসিন গ্রহণে অনেকেরই আগ্রহ কম থাকায় এখন থেকে নতুন একটি স্লোগান তৈরি করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি বিষয়ে সিদ্ধান্ত হয়েছে, আগে যেমন নো মাস্ক, নো সার্ভিস ছিল, এখন আমরা বলতে চাইছি নো ভ্যাকসিন, নো সার্ভিস। এটি করতে পারলে টিকার কার্যক্রম আরো বেগবান হবে। বিষয়টি এখন চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে বলে জানান মন্ত্রী।

জাহিদ মালেক আরো বলেন, দেশের ষাটোর্ধ বয়স্ক ব্যক্তি ও যাদের কো-মর্বিডিটি আছে তাদেরকে বুস্টার ডোজ দেয়া হবে। এ কার্যক্রম শুরুর জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে ইতোমধ্যেই নির্দেশনা দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমেরিকা, ইউরোপ, থাইল্যান্ডসহ অনেক দেশই বুস্টার ডোজ দিয়েছে। আমাদের দেশের ষাট বছরের বেশি বয়সীদের বা যাদের কো-মর্বিডিটি আছে তাদের বুস্টার ডোজ দিলে করোনায় মৃত্যুহার আরো অনেকটাই কমে আসবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫