ওমিক্রন সংক্রমিত দেশ থেকে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ

প্রকাশ: নভেম্বর ২৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমিত দেশ থেকে বাংলাদেশে যাত্রী প্রবেশে নিষেধাজ্ঞা জারির সুপারিশ করেছে সরকার গঠিত করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। আজ রোববার দুপুরে ধানমন্ডি ক্লাবে অনুষ্ঠিত কমিটির ৪৮তম সভায় এ সুপারিশের সিদ্ধান্ত হয়। 

কমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম বণিক বার্তাকে বলেন, আফ্রিকার পাঁচটি দেশ (দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়া, বতসোয়ানা ও সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী বাংলাদেশে আগমনে নিষেধাজ্ঞা দেয়ার সুপারিশ করা হয়েছে। এতে আমেরিকা এবং ইউরোপের আক্রান্ত দেশও অন্তর্ভূক্ত রাখার কথা বলা হয়েছে। এর বাইরে নিষেধাজ্ঞা না দিলে এসব দেশ থেকে যারা আসবে তাদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখতে হবে। আর পজিটিভ রোগীদের আইসোলেশন করা হবে।

বিমানবন্দের অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদেরকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার সুপারিশ করা হয়েছে উল্লেখ করে অধ্যাপক নজরুল আরো বলেন, দেশের চিকিৎসা ব্যবস্থাকে প্রস্তুত রাখার সুপারিশ করা হয়েছে। যদি বাংলাদেশে এ ধরণের সংক্রমণের হার ৫ শতাংশের বেশি হয় তবে তখন লকডাউনের বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে। এ সভায় লকডাউনের বিষয়ে কোনো আলোচনা হয়নি। 

বাংলাদেশে করোনার ধরনটির প্রবেশ ঠেকাতে এরই মধ্যে আকাশপথের পাশাপাশি দেশের সব সীমান্তে কড়াকড়ি ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে। কোনোভাবেই স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে- সে বিষয়ে সংশ্লিষ্ট শাখাগুলোকেও নির্দেশনা দেয়া হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫