ওরিয়নের দুই কোম্পানির নগদ লভ্যাংশ ঘোষণা

প্রকাশ: নভেম্বর ০৯, ২০২১

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন গ্রুপের দুই কোম্পানি ওরিয়ন ফার্মাসিউটিক্যালস ওরিয়ন ইনফিউশন লিমিটেড। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভা থেকে লভ্যাংশ সুপারিশ করা হয়েছে। পাশাপাশি সভায় সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়।

ওরিয়ন ফার্মাসিউটিক্যালস: সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে তালিকাভুক্ত ওষুধ রসায়ন খাতের কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৪ পয়সা। ৩০ জুন শেষে সঞ্চিতি পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৯ টাকা ৭৬ পয়সা। পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া যা ৭১ টাকা ৭৯ পয়সা।

এদিকে সমাপ্ত হিসাব বছরের সুপারিশকৃত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৯ নভেম্বর।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল ওরিয়ন ফার্মা। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয় টাকা ৮৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৭৭ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ৭৬ টাকা ৭৭ পয়সা (সঞ্চিতি পুনর্মূল্যায়নসহ) ৬৮ টাকা ৬৯ পয়সা (পুনর্মূল্যায়ন ছাড়া)

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ফার্মার অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২৩৪ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৭৫৫ কোটি ২২ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ২৩ কোটি ৪০ লাখ। এর মধ্যে ৩১ দশমিক ৯৮ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৪০ দশমিক ৬৭ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ২০ শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ২৬ দশমিক ১৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ওরিয়ন ফার্মার শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৯৬ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ৪২ টাকা ১১৭ টাকা ৬০ পয়সা।

ওরিয়ন ইনফিউশন: ৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। গতকাল অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভা থেকে লভ্যাংশের সুপারিশ করা হয়। পাশাপাশি সভায় সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৩৭ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৪৬ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ১২ টাকা ৬৬ পয়সা। সমাপ্ত হিসাব বছরের ঘোষিত লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৯ ডিসেম্বর ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করা হয়েছে। লভ্যাংশ নির্ধারণ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৯ নভেম্বর।

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ওরিয়ন ইনফিউশন। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৪৬ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৯৭ পয়সা।

১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওরিয়ন ইনফিউশনের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ২০ কোটি ৩৬ লাখ টাকা। রিজার্ভে রয়েছে কোটি ৫৩ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা কোটি লাখ ৫৯ হাজার ৭৬০। এর মধ্যে ৪০ দশমিক ৬১ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৫ দশমিক ৩২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক ৭৮ শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ৪৩ দশমিক ২৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫