ডার্ক ওয়েবে লেনদেনে যুক্ত ১৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ

প্রকাশ: অক্টোবর ২৭, ২০২১

বণিক বার্তা অনলাইন

বিশ্বজুড়ে ডার্ক ওয়েবে অবৈধ কেনা বেচার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে ১৫০ সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। ইউরোপোলের হিসাবে এটি সবচেয়ে বড় অভিযানের মধ্যে অন্যতম।

মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের পুলিশ সংস্থা ইউরোপোল জানায়, অপারেশন ডার্ক হান্ট অর নামে এই অভিযানে নগদ ইউরো, বিটকয়েন, অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, পর্যায়ক্রমে কিন্তু একযোগে ডার্ক হান্টার অভিযান পরিচালিত হয় নয়টি দেশে। এগুলো হলো, অস্ট্রেলিয়া, বুলগেরিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে।

হেগভিত্তিক সংস্থাটির তথ্য অনুসারে, ডার্ক ওয়েব নির্ভর অপরাধমূলক কার্যক্রমে যুক্ত থাকায় শুধু মার্কিন যুক্তরাষ্ট্রে পুলিশ ৬৫ জনকে গ্রেফতার করেছে। এছাড়া জার্মানি থেকে ৪৭ জন এবং তৃতীয় সর্বোচ্চ ২৪ জন গ্রেফতার হয়েছে যুক্তরাজ্য থেকে। ইতালি ও নেদারল্যান্ড থেকে ৪ জন করে গ্রেফতার হয়েছেন। বাকিরা অন্যান্য দেশের নাগরিক।

গ্রেফতারকৃতরা ইউরোপোলের মূল্যবান টার্গেট ছিল বলে উল্লেখ করা হয় খবরে। পুলিশ কর্মকর্তারা এসময় ২ কোটি ৬৭ লাখ ইউরো (৩১ মিলিয়ন ইউএস ডলার) নগদ অর্থ ও বিটকয়েন জব্দ করেন। এছাড়া ৪৫টি বন্দুক এবং ২৫ হাজার এক্সটাসি পিলসহ ২৩৪ কেজি মাদক উদ্ধার করে পুলিশ। 

ইউরোপোল জানায়, ইতালির পুলিশ ডিপসি ও বার্লুসকোনি নামে দুটি মার্কেটপ্লেস বন্ধ করে দিয়েছে, যারা এক লাখের বেশি অবৈধ পণ্যের কারবারে যুক্ত। অভিযানে ইউরো জাস্টের এক জোড়া বিচারিক সংস্থাও অংশ নিয়েছে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫