সেরা ওপেনিং জুটির রেকর্ড গড়লেন বাবর-রিজওয়ান

প্রকাশ: অক্টোবর ২৫, ২০২১

ক্রীড়া ডেস্ক

টি২০ বিশ্বকাপে রোববার হাইভোল্টেজ লড়াইয়ে ১০৭ বলে ১৫২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে সব উত্তাপে জল ঢেলে দেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। 

পাকিস্তানের এই ওপেনিং জুটির ব্যাটেই বিধ্বস্ত হয়েছে ভারত। মর্যাদার লড়াইয়ে পাকিস্তান জিতেছে ১০ উইকেটে। বিশ্বকাপে ১৩ বারের চেষ্টায় এই প্রথম ভারতকে হারাল পাকিস্তান। দেশকে গৌরবের জয় এনে দেয়ার পথে দুর্দান্ত এক রেকর্ড গড়েছেন বাবর ও রিজওয়ান।

টি২০ বিশ্বকাপে তাদের ১৫২ রানই এখন রেকর্ড ওপেনিং জুটি। এমনকি টি২০ ক্রিকেটে যেকোনো উইকেটে এটা পাকিস্তানের দ্বিতীয় সেরা জুটির রেকর্ড।

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওপেনিং জুটিতে ১৪৫ রান করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ডেভন স্মিথ, এতদিন এটাই ছিল টি২০ বিশ্বকাপে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। ১৪ বছরের পুরনো এই বিশ্বকাপ রেকর্ডটা এবার ভেঙে দিলেন পাকিস্তানের বাবার ও রিজওয়ান। 

ওপেনিং জুটিতে সেরা রান সংগ্রাহকদের এই তালিকায় তিন নম্বরেও রয়েছেন দুই পাকিস্তানি। ২০১০ সালের টি২০ বিশ্বকাপে পাকিস্তানের সালমান বাট ও কামরান আকমল বাংলাদেশের বিপক্ষে ১৪২ রানের জুটি গড়েছিলেন। ভারতের গৌতম গম্ভীর ও বীরেন্দর শেহবাগ জুটি ২০০৭ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষ ১৩৬ রান করেন।

শীর্ষস্থান হারানো ক্রিস গেইল দ্বিতীয় স্থানের পাশাপাশি রয়েছেন পঞ্চম স্থানেও। ২০০৯ সালে আন্দ্রে ফ্লেচারকে নিয়ে ১৩৩ রানের জুটি গড়েছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০১২ সালে ভারতের বিপক্ষে শেন ওয়াটসন ও ডেভিড ওয়ার্নারের ১৩৩ রানের জুটিটি এখন নেমে গেছে ছয় নম্বরে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫