অ্যালেক জানতেন না বন্দুকে গুলি ভরা আছে!

প্রকাশ: অক্টোবর ২৪, ২০২১

ফিচার ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোয় রাস্ট ছবির শুটিং সেটে অভিনেতা অ্যালেক বাল্ডউইনের হাতে থাকা বন্দুকের ট্রিগার চাপতেই বেরিয়ে আসে সত্যিকারের গুলি এবং তাতে ঘটনাস্থলেই মারা যান তরুণ সিনেমাটোগ্রাফার হ্যালেনা হাচিনস। হ্যালেনার পেছনে থাকা ছবির পরিচালক জোয়েল সুজা আহত হন। এমন মর্মান্তিক ঘটনা ঘটল কীভাবে তা- এখন বড় প্রশ্ন। ঘটনা শুক্রবারের।

অ্যালেক বাল্ডউইনের হাতে থাকা বন্দুকটি তাকে দিয়েছিলেন ছবির একজন সহকারী পরিচালক এবং বলেছিলেন যে সেটা নিরাপদ প্রপ বন্দুক। আদালতে জমা দেয়া রেকর্ড থেকে এমনটাই জানা যাচ্ছে। সহকারী পরিচালক ডেভ হলস জানতেন না যে বন্দুকটিতে সত্যিকারের গুলি লোড করা আছে এবং বন্দুকটি যে আনলোড করা সে কথাও তিনি বাল্ডউইনকে জানিয়েছিল চিত্কার করে কোল্ড গান বলে।

নিউ মেক্সিকোর সান্তা ফের আদালতে ঘটনা তদন্তের জন্য আবেদন হয়েছে। বল্ডউইনের রক্তমাখা পোশাক এবং সংশ্লিষ্ট বন্দুকটি জব্দ করা হয়েছে। রাস্টের সেটে থাকা অন্য সব প্রপ আগ্নেয়াস্ত্র গুলি পুলিশ তাদের জিম্মায় নিয়েছে।

৬৩ বছর বয়সী অভিনেতা অ্যালেক বাল্ডউইনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে, কিন্তু তার বিরুদ্ধে কোনো অভিযোগ করা হয়নি। ঘটনার পর পরই ছবির প্রযোজক অভিনেতা অ্যালেক বলেন, তিনি সান্তা ফের কাউন্টি পুলিশকে সব ধরনের সহযোগিতা করবেন।

টুইটারে অ্যালেক লিখেছেন, হ্যালেনা হাচিনসের স্বামী, পুত্র ঘনিষ্ঠদের জন্য আমি বেদনার্ত। একজন স্ত্রী, মা প্রশংসিত সহকর্মী হ্যালেনার এমন ট্র্যাজেডি নিয়ে আমার বেদনা আঘাত ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

হাচিনসের বয়স হয়েছিল ৪২। তিনি ইউক্রেনের মানুষ। বেড়ে উঠেছেন একটি সোভিয়েত সামরিক ঘাঁটিতে। কিয়েভে চলচ্চিত্র নিয়ে পড়াশোনা করে কাজ শুরু করেন লস অ্যাঞ্জেলেসে। ২০১৯ সালে আমেরিকান সিনেমাটোগ্রাফার ম্যাগাজিন তাকে উদীয়মান তারকা হিসেবে আখ্যা দিয়েছিল। ২০২০ সালে মুক্তি পাওয়া অ্যাকশন সিনেমা আর্ক এনিমিতে ফটোগ্রাফি পরিচালক ছিলেন তিনি।

লস অ্যাঞ্জেলেস টাইমসের প্রতিবেদন থেকে রাস্ট ছবির সেটে অব্যবস্থাপনার কথা জানা যায়। ট্র্যাজিক ঘটনাটির কয়েক ঘণ্টা আগে রাস্টের বেশ কয়েকজন কর্মপরিবেশের ব্যাপার প্রতিবাদ জানিয়ে কর্মস্থল ত্যাগ করেন। তাদের জন্য সেটের কাছেই হোটেল বুক করার কথা থাকলেও তা করা হয়নি।

১৯৯৩ সালে এমনই এক ট্র্যাজেডির সাক্ষী হয়েছিল হলিউড। ব্রুস লির ছেলে ২৮ বছর বয়সী ব্রান্ডন লি দ্য ক্রো ছবির একটি মৃত্যু দৃশ্যে অভিনয়ের সময় প্রপ গানে থাকা সত্যিকারের গুলিতে নিহত হয়েছিলেন। হ্যালেনার মৃত্যুর পর ব্রান্ডন লির বোন শ্যানন লি সিনেমার সেটে সত্যিকার আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধের দাবি করেছেন।

 

সূত্র: বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫