ওমান-বাংলাদেশ মুখোমুখি আজ

মাহমুদউল্লাহদের বাঁচামরার ম্যাচ

প্রকাশ: অক্টোবর ১৯, ২০২১

ক্রীড়া প্রতিবেদক

সপ্তম আইসিসি টি২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ে গেছে বাংলাদেশ। সুপার টুয়েলভ রাউন্ডের আশা বাঁচিয়ে রাখতে আজ ওমানের বিপক্ষে জিততেই হবে মাহমুদউল্লাহর দলকে। প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে হারানো ওমান আজ জিতলে পরের রাউন্ডের পথে এগিয়ে যাবে, আর বাংলাদেশ বিদায় নেবে টুর্নামেন্ট থেকে।

বি গ্রুপে মাহমুদউল্লাহদের খেলতে হচ্ছে স্কটল্যান্ড, ওমান পাপুয়া নিউগিনির বিপক্ষে। তবে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরেছে বাংলাদেশ। এতে দ্বিতীয় ম্যাচটা হয়ে পড়েছে বাঁচামরার।

রোববার ওমানের আল আমরাতে স্কটল্যান্ডের ছুড়ে দেয়া ১৪১ রানের লক্ষ্য ছুঁতে পারেনি বাংলাদেশ, হেরেছে রানের ব্যবধানে। পরাজয় শেষে ব্যাটিংকেই দুষলেন বাংলাদেশ দলনায়ক মাহমুদউল্লাহ। তিনি বলেছেন, আমি যারপরনাই হতাশ। ব্যাটিং নিয়েই এখন দুশ্চিন্তা আমাদের। পরের ম্যাচগুলোতে আমাদের আরো ভালো ব্যাটিং করতে হবে। পরিস্থিতি নির্বিশেষে আমাদের আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে। আমি মনে করি, আমরা আজ (রোববার) ভালো খেলিনি, কিন্তু আমরা একটি ভালো টি২০ দল। আমাদের ভালো করার সামর্থ্য আছে। নিজেদের সেরা ক্রিকেটটা খেললেই আমরা জয় পাই।

আল আমরাতে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ওমান-বাংলাদেশ ম্যাচটি। তার আগে বিকাল ৪টায় পাপুয়া নিউগিনির বিপক্ষে খেলবে স্কটল্যান্ড। ওমান স্কটল্যান্ড অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে থেকে খেলতে নামছে, উভয় দলের ঝুলিতেই জমা পড়েছে সমান দুই পয়েন্ট করে।

পিএনজির বিপক্ষে ১০ উইকেটের জয় তুলে নেয়া ওমানকে নিয়ে সতর্ক বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো। তিনি বলেন, ওমান ভালো খেলছে। তারা পরের রাউন্ডে যেতে চায়। আমাদের কাজটি তাই কঠিন হবে। যদিও ছেলেরা জানে, নিজেদের সেরা ক্রিকেট খেললে, আমাদের ভালো সুযোগ আছে।

ওমানের লেগ স্পিনার কাওসার আলীর কথায় ঝরে পড়ল আত্মবিশ্বাস। তিনি বলেন, রান তাড়ায় তাদের (বাংলাদেশ) দুর্বলতা আছে। তাদের ব্যাটসম্যানরাও ফর্মে নেই মনে হচ্ছে। আমরা বলতে পারি, মুহূর্তে তারা চাপে আছে। কিন্তু আমাদের তিনটি বিভাগেই ভালো খেলতে হবে। আশা করি, ফলাফল আমাদের পক্ষেই আসবে।

গুরুত্বপূর্ণ ম্যাচে আজ বাংলাদেশ দলে একটি পরিবর্তন আসতে পারে। সৌম্য সরকারের জায়গায় একাদশে ফিরতে পারেন ওপেনিং ব্যাটসম্যান মোহাম্মদ নাইম শেখ। আগের ম্যাচে সৌম্য রান করায় টিম ম্যানেজমেন্ট সমালোচিত হয়। যদিও কোচ ডোমিঙ্গো বলেছেন, রাতে শিশিরের কথা ভেবে ষষ্ঠ বোলিং অপশনের জন্য সৌম্যকে একাদশে রেখেছেন তিনি।

এদিকে গতকাল শুভসূচনা পেয়েছে আয়ারল্যান্ড শ্রীলংকা। আয়ারল্যান্ড উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডসকে। গ্রুপ ম্যাচে আগে ব্যাটিং করে ১০৬ রানে গুটিয়ে যায় ডাচরা। জবাবে ২৯ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় আইরিশরা।

টানা চার বলে চার উইকেট নিয়ে ইতিহাস গড়লেন আয়ারল্যান্ডের কার্টিস ক্যাম্পার। টি২০ বিশ্বকাপে প্রথম, আর  ইতিহাসের তৃতীয় বোলার হিসেবে টি২০ ক্রিকেটে টানা চার বলে উইকেট নেয়ার কৃতিত্ব দেখালেন তিনি। তার আগে কীর্তি আছে শুধু লাসিথ মালিঙ্গা রশিদ খানের। আন্তর্জাতিক ক্রিকেটে কোনো আইরিশ বোলার এই প্রথম হ্যাটট্রিক করলেন। আর টি২০ বিশ্বকাপে এটা দ্বিতীয় হ্যাটট্রিট। ২০০৭ সালে প্রথম হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার ব্রেট লি।

গতকাল পরের ম্যাচে শ্রীলংকা উইকেটে হারায় নামিবিয়াকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫