২০২১ সালের প্রথমার্ধে র‍্যানসমওয়্যার হামলা

হ্যাকারদের ৫৯ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র

প্রকাশ: অক্টোবর ১৮, ২০২১

বণিক বার্তা ডেস্ক

২০২১ সালের প্রথমার্ধে যুক্তরাষ্ট্রে সাইবার অপরাধের মাত্রা বেড়ে যাওয়ায় র‍্যানসমওয়্যারের মাধ্যমে আদায়ের পরিমাণও বেড়েছে। সময়ের মধ্যে হ্যাকারদের ৫৯ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে দেখা গেছে, পুরো ২০২০ সালের তুলনায় চলতি বছরের প্রথমার্ধে র‍্যানসমওয়্যার লেনদেন বেড়েছে ৪২ শতাংশ। গত ১২ বছরের হিসাবে এটি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ লেনদেনের রেকর্ড বলেও জানা গেছে। ধারণা করা হচ্ছে, চলতি বছর এর পরিমাণ শতকোটি ডলার ছাড়িয়ে যেতে পারে।

ট্রেজারি বিভাগের ফাইন্যান্সিয়াল ক্রাইমস এনফোর্সমেন্ট নেটওয়ার্ক জানায়, বর্তমানে যে ধারা অব্যাহত রয়েছে, সেটি যদি চলমান থাকে, তাহলে ২০২১ সালে র‍্যানসমওয়্যার লেনদেনের পরিমাণ গত ১০ বছরের সব রেকর্ড ছাপিয়ে যাবে। সাইবার হামলায় আক্রমণকারীরা কোম্পানি বা ইনস্টিটিউটের নিরাপত্তা বা কম্পিউটার ব্যবস্থায় অনুপ্রবেশের মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়। এরপর সেই তথ্য বা সামগ্রিক ব্যবস্থা পুনরায় চালু করার জন্য নির্ধারিত অর্থ দাবি করে থাকে। এক্ষেত্রে ডিজিটাল কির প্রয়োজন হয়। ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে হ্যাকাররা মুক্তিপণ আদায় করে থাকে।

সাইবার হামলার তীব্রতা দমনে পদক্ষেপ গ্রহণ করেছে ওয়াশিংটন। এর মধ্যে অনলাইনে অর্থের জন্য ক্রিপ্টোকারেন্সি লেনদেনের ব্যবসায় নিষেধাজ্ঞা জারি করেছে। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের জ্বালানি তেল সরবরাহকারী, মাংস প্রস্তুতকারী প্রতিষ্ঠান মাইক্রোসফটের এক্সচেঞ্জ সার্ভারে সাইবার হামলা যুক্তরাষ্ট্রের অনলাইন অবকাঠামোর দুর্বল দিকগুলোকে হ্যাকারদের কাছে উন্মুক্ত করে দিয়েছে। ফলে হামলাকারীরা মুক্তিপণ হিসেবে বিপুল অর্থ আদায়ের সুযোগ পাচ্ছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ জানায়, তদন্তকারীরা ক্রিপ্টোকারেন্সির জন্য অনলাইনে ১৫০টির বেশি ওয়ালেটের সন্ধান পেয়েছে। সেগুলোতে অনুসন্ধানের মাধ্যমে ৫২০ কোটি ডলারের বেশি লেনদেনের সন্ধান পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, বিপুল লেনদেন র‍্যানসমওয়্যার পেমেন্টের সঙ্গে যুক্ত।

যেসব প্রতিষ্ঠান বা ইনস্টিটিউশন ধরনের হামলার শিকার হয়, তারা তাদের হারানো ফাইল ফিরে পেতে মুক্তিপণের অর্থ প্রদানের বিষয়ে মারাত্মক চাপের মুখে থাকে। সেই সঙ্গে যেসব গ্রাহক প্রতিষ্ঠান মুক্তি পণের অর্থ প্রদানের বিরোধী তারা যেন আক্রমণের শিকার না হন সেটি নিশ্চিতে অর্থ প্রদানে বাধ্য হয়।

প্রকাশিত প্রতিবেদনে আক্রান্তদের কোনো তথ্য দেয়া হয়নি। ফলে একটি বিষয় নিশ্চিত যে ২০২১ সালের জানুয়ারির আগে কিছু মুক্তিপণের লেনদেন হয়েছিল। সম্প্রতি ওয়াশিংটনে আয়োজিত এক সম্মেলনে ২৪টির বেশি দেশ সম্মিলিতভাবে র‍্যানসমওয়্যার হামলা প্রতিরোধে কাজ করার অঙ্গীকার করে। এর পরই হামলা-পরবর্তী সময়ে র‍্যানসমওয়্যার লেনদেনের তথ্য প্রকাশ করা হয়।

এক যৌথ বিবৃতিতে দেশগুলো জানায়, জাতীয় জনসাধারণের সার্বিক নিরাপত্তা বিঘ্নিত করার লক্ষ্যে যে বা যারা র‍্যানসমওয়্যার হামলা পরিচালনা করে আসছে, তাদের দমনে আমরা যার যার অবস্থান থেকে সব ব্যবস্থা গ্রহণ করব।

ব্রিটেন, অস্ট্রেলিয়া, ভারত, জাপান, ফ্রান্স, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েল, কেনিয়াসহ কয়েকটি দেশ ভার্চুয়াল সম্মেলনে অংশগ্রহণ করে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫