পারপেচুয়াল বন্ড ইস্যু থেকে সরে আসছে আইএফআইসি ব্যাংক

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২১

নিজস্ব প্রতিবেদক

বছরের ২৩ মে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে হাজার কোটি টাকার পারপেচুয়াল বা বেমেয়াদি বন্ড ইস্যুর অনুমোদন পেয়েছিল আইএফআইসি ব্যাংক লিমিটেড। তবে এবার বন্ড ইস্যুর সিদ্ধান্ত থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটি। মুহূর্তে বন্ড ইস্যুর অনুকূল পরিস্থিতি না থাকার কারণেই আবেদন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির কর্মকর্তারা।

গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে আইএফআইসি ব্যাংক বিনিয়োগকারীদের জানিয়েছে, তারা বিএসইসির কাছে হাজার কোটি টাকার পারপেচুয়াল বন্ড ইস্যুর আবেদনটি প্রত্যাহার করে নেয়ার  সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ৫০০ কোটি টাকার আরেকটি নন-কনভার্টিবল কুপন বিয়ারিং সাবঅর্ডিনেট বন্ড ইস্যুর বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে, যেটি তারা বর্তমানে এগিয়ে নিয়ে যেতে চায়।

আইএফআইসি ব্যাংক ফার্স্ট পারপেচুয়াল বন্ডটি এডিশনাল টিয়ার- মূলধন সহায়তায় ব্যাসেল--এর অধীনে ইস্যু করার কথা ছিল। এক্ষেত্রে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৯০০ কোটি টাকা এবং পাবলিক অফারের মাধ্যমে বাকি ১০০ কোটি সংগ্রহের পরিকল্পনা ছিল। এরই মধ্যে বন্ড ইস্যুর জন্য বিশেষ সাধারণ সভার (ইজিএম) মাধ্যমে বিনিয়োগকারীদের অনুমোদন নেয়া হয়েছে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করে আইএফআইসি ব্যাংকের পরিচালনা পর্ষদ। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৭০ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল টাকা ৭৫ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ১৮ পয়সা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫