জলবায়ু খাতে বিনিয়োগের প্রতিশ্রুতি বিল গেটসের

প্রকাশ: আগস্ট ১০, ২০২১

বণিক বার্তা ডেস্ক

জলবায়ু খাতে অবকাঠামো নির্মাণের অংশ হিসেবে আগামী তিন বছরে ১৫০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন ধনকুবের বিল গেটস। যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগের সঙ্গে একত্রে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। খবর সিএনএন বিজনেস।

১ লাখ ২০ হাজার কোটি ডলারের দ্বিপক্ষীয় এ অবকাঠামো বিল এখনো হোয়াইট হাউজের অনুমতির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে জলবায়ু পরিবর্তন খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করা হবে। এর মধ্যে সুইপিং প্রোগ্রামসহ স্কুলের জন্য বৈদ্যুতিক বাস উৎপাদনের বিষয়ও জড়িত।

পাবলিক প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে প্রজেক্ট সম্পূর্ণ করতে পরিবেশ বিভাগকে ২ হাজার ৫০০ কোটি ডলার প্রদান করা হবে। যেখানে ব্রেকথ্রু এনার্জি ক্যাটালিস্ট অন্তর্ভুক্ত রয়েছে।

ব্রেকথ্রু এনার্জির ক্যাটালিস্ট প্রোগ্রামে জড়িতদের প্রত্যাশা, বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ও বিনিয়োগের মাধ্যমে ক্লাইমেট স্মার্ট টেকনোলজিসের জন্য ১ হাজার ৫০০ কোটি ডলারের তহবিল প্রতিষ্ঠা করা যাবে।

এ বিষয়ে বিল গেটস এক বিবৃতিতে জানান, ২০৫০ সাল নাগাদ কার্বন নিঃসরণের হার শূন্যে নামিয়ে আনাই এ প্রকল্পের প্রকৃত উদ্দেশ্য।

পরিবেশ বিভাগের অর্থায়নে যেসব প্রকল্পে ক্যাটালিস্টরা সাহায্য করবে তার মধ্যে টেকসই বিমান জ্বালানি এবং সবুজ হাইড্রোজেনও রয়েছে। যেগুলো বিদ্যুৎ উৎপাদনে জ্বালানি তেলের ওপর নির্ভরতা কমিয়ে আনবে। অন্যান্য প্রকল্পের মধ্যে আরেকটি হচ্ছে সরাসরি বাতাস সংরক্ষণ। এর মাধ্যমে আবহাওয়া থেকে দীর্ঘমেয়াদি শক্তি সঞ্চয়ের অংশ হিসেবে কার্বন ডাই-অক্সাইড সংরক্ষণ করা হবে।

এক বিবৃতিতে বিল গেটস বলেন, জলবায়ু পরিবর্তন বন্ধে একটি নতুন শিল্প বিপ্লবের প্রয়োজন হবে। আমাদের এমন প্রযুক্তির ব্যবহার ও পণ্যের উৎপাদন নিশ্চিত করতে হবে, যা কার্বন নিঃসরণ করে না। যেগুলোকে আমি গ্রিন প্রিমিয়াম বলে থাকি। ফলে সমগ্র বিশ্ব এসব সংগ্রহ করতে পারবে এবং পরিবেশ দূষণ রোধে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেটি পূরণ করা সম্ভব হবে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের কারণে এসব প্রযুক্তির আরো দ্রুত বৃদ্ধি পাবে।

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির এনভায়রনমেন্ট অ্যান্ড এনার্জি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের এনার্জি ডিরেক্টর স্কট সক্লার বলেন, জলবায়ুর জন্য পাবলিক প্রাইভেট পার্টনারশিপ একটি চলমান ও সাধারণ প্রক্রিয়া হলেও এটি ব্যাপকভাবে দেখা যায়নি।

ব্রেকথ্রু এনার্জির ম্যানেজিং ডিরেক্টর জোনাহ গোল্ডম্যান বলেন, প্রাইভেট পাবলিক পার্টনারশিপের মাধ্যমে কার্বন নিঃসরণের হার শূন্যে নামিয়ে আনার ক্ষেত্রে দুই পক্ষই সাবলীলভাবে কাজ করতে পারছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫