টি২০ সিরিজ

আফিফ-সোহানের ব্যাটে টানা দ্বিতীয় জয় বাংলাদেশের

প্রকাশ: আগস্ট ০৫, ২০২১

ক্রীড়া প্রতিবেদক

টি২০ সিরিজে টানা দ্বিতীয় ম্যাচে সফরকারী অস্ট্রেলিয়াকে হারাল বাংলাদেশ ক্রিকেট দল। গতকাল মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় ম্যাচে অতিথি দলটিকে উইকেটে হারিয়েছে স্বাগতিকরা। আগের দিন মাঠেই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টি২০ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল টাইগাররা। গতকালের সাফল্যে এবার বাংলাদেশ দলের সামনে সিরিজ জয়ের অপূর্ব সুযোগ। আগামীকাল একই মাঠে তৃতীয় ম্যাচ।

গতকাল দুই তরুণ আফিফ হোসেন নুরুল হাসান সোহানের অনবদ্য লড়াইয়ে জিতেছে বাংলাদেশ। ১২২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ৬৭ রানেই উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। সেখান থেকে অবিশ্বাস্য দৃঢ়তায় ৪৪ বলে ৫৬ রান তুলে বাংলাদেশকে জিতিয়ে মাঠ ছাড়েন দুজন। আফিফ ৩১ বলে ৩৭ সোহান ২১ বলে ২২ রানে অপরাজিত থাকেন।

এর আগে ২১ রানের মধ্যে দুই উইকেটের পতন ঘটলে তৃতীয় উইকেটে সাকিব আল হাসান মেহেদী হাসান ৩২ বলে ৩৭ রানের পার্টনারশিপ গড়ে স্থিতি এনে দেন। সেই ভিতের ওপর দাঁড়িয়ে দলকে জেতান আফিফ সোহান।

মঙ্গলবার প্রথম ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং নিয়ে হেরে যায় অস্ট্রেলিয়া। গতকাল তাই টস জিতে আগে ব্যাটিং নেয় অতিথি দলটি। যদিও এতে ভাগ্য ফিরল না অতিথিদের। উইকেটে মাত্র ১২১ রান তুলতে সমর্থ হয় অসিরা। আগের ম্যাচে নাসুম আহমেদের ঘূর্ণিতে বেসামাল হলেও গতকাল গতিতে পরাস্ত হয় ম্যাথু ওয়েডের দল। মুস্তাফিজুর রহমান ২৩ রানে তিনটি শরিফুল ইসলাম ২৭ রানে দুটি উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে অল্প রানেই আটকে রাখেন। মিচেল মার্শ ৪৫ ময়েজেস হেনরিক ৩০ রান করেন। এছাড়া সাকিব আল হাসান ২২ রানে নেন একটি উইকেট। স্পিনার মেহেদী হাসান একটি উইকেট পেলেও ওভারে মাত্র ১২ রান দেন।

ম্যাচসেরার পুরস্কার নিয়ে ২১ বছর বয়সী আফিফ বলেছেন, উইকেটে এসেই বুঝে যাই, আমাকে শেষ পর্যন্ত টিকে থাকতে হবে। জানতাম, আস্কিং রেট যা- হোক না কেন, আমি তা করতে পারব। আমরা জানতাম, আমাদের শান্ত থাকতে হবে, হাতে উইকেট রাখতে হবে। সোহান ভাই ভালো খেলায় আমার ওপর তেমন কোনো চাপ ছিল না।

টানা দুই জয়ে আনন্দিত বাংলাদেশ দলনায়ক মাহমুদউল্লাহ কৃতিত্ব দিলেন আফিফ সোহানকে। তিনি বলেন, আফিফ সোহান দলের জন্য দাঁড়িয়ে গেল, যা দেখাটা বিরাট আনন্দের ছিল। তারা পরিপক্বতা দেখিয়েছে। আমাদের শীর্ষ বোলাররা দুর্দান্ত বোলিং করে তাদের ১২১ রানে আটকে দিতে পেরেছে। সাকিব বল ব্যাট হাতে দেখিয়ে দিয়েছে সে দলের জন্য কতটা গুরুত্বপূর্ণ। দ্রুত উইকেট পড়ায় ড্রেসিংরুমে উত্কণ্ঠা ছিল, যদিও আফিফ সোহান যেভাবে খেলল তা ভীষণ স্বস্তিদায়ক।

আগামীকাল তৃতীয় ম্যাচেই সিরিজ জিতে নেয়ার হাতছানি মাহমুদউল্লাহদের সামনে। তিনি অবশ্য নিয়ে বেশ সতর্ক। তার কথায়, আমরা আপাতত একটি একটি করে ম্যাচ নিয়ে ভাবছি।

এদিকে টানা দ্বিতীয় ম্যাচে হারের পর বিমর্ষ অসি অধিনায়ক ম্যাথু ওয়েড বলেছেন, আমরা ভালো অবস্থানেই কিন্তু ছিলাম (বোলিং নিয়ে), কিন্তু দুর্ভাগ্যজনকভাবে ব্যাট হাতে শেষ চার ওভারে আমরা ধুঁকেছি। খুবই হতাশাজনক। আমরা ভালো অবস্থানে থেকে ১৩০-১৪০ রান তোলার পথেই ছিলাম, যা ট্র্যাকে ভালো স্কোর হতে পারত। তাদের পেসাররা ভালো করেছে, এখন ওই জায়গাটিতে আমরা নজর দেব। দুই দলের বোলাররাই কিন্তু অবিশ্বাস্য ছিল। বোলারদের পারফরম্যান্স নিয়ে আমি খুশি। অ্যাগার দারুণ করেছে। বোলিং নিয়ে কোনো সমস্যা দেখছি না। এক ম্যাচে আমাদের টপ অর্ডার, অন্য ম্যাচে লোয়ার অর্ডার খারাপ করেছে।

এদিকে টানা দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোয় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো অভিনন্দনবার্তায় বলা হয়, টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে ক্রিকেট দলের প্রত্যেক সদস্যকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫