বিএসএমবির আয়োজনে গণিতের আন্তর্জাতিক সম্মেলন

প্রকাশ: আগস্ট ০২, ২০২১

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে বৈশ্বিক সংকট মোকাবিলায় গণিতের ভূমিকা বিষয়ক ‘কম্পুটেশনাল অ্যান্ড ম্যাথমেটিক্যাল বায়োলজি’ শীর্ষক দুইদিনের আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি বাংলাদেশ সোসাইটি ফর ম্যাথমেটিক্যাল বায়োলজি (বিএসএমবি) এ সম্মেলনের আয়োজন করে।

ভার্চুয়ালি আয়োজিত সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, মরক্কো, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, জাপান, মায়ানমার, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শতাধিক গণিতবিদ অংশ নেয়। 

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনী অধিবেশনটির সভাপতিত্ব করেন বিএসএমবির সভাপতি অধ্যাপক ড. মো. হায়দার আলী বিশ্বাস। আইসিসিএমবি-২০২১ এর আহ্বায়ক অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার এর স্বাগত বক্তব্যের মাধ্যমে অধিবেশন শুরু হয়। এসময় বিএসএমবি'র সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ হুমায়ুন কবির ধন্যবাদ জ্ঞাপন করেন।  দু’দিনব্যাপী ভার্চুয়াল এই সম্মেলনে বিশেষজ্ঞ বক্তাদের দ্বারা পরিচালিত পাঁচটি সায়েন্টিফিক সেশন এবং ফ্যাকাল্টি মেম্বারদের জন্য সাতটি সেশন রাখা হয়। তরুণ গবেষক এবং দেশ-বিদেশের স্নাতক শিক্ষার্থীরা অধিবেশনে ৫৫ টি গবেষণাপত্র উপস্থাপন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. মেসবাহউদ্দিন আহমেদ গণিতকে বিজ্ঞানের ভাষা হিসেবে তুলে ধরার জন্য বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত এর উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেছেন, জীববিজ্ঞান, ওষুধ এবং গাণিতিক সরঞ্জাম এর কৌশলগত প্রয়োগ যোগ্যতা বৃদ্ধির জন্য আন্তবিভাগীয় গবেষণা সমৃদ্ধ হওqvর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি আরও উলে¬খ করেন এই লক্ষ্যকে সফল করতে গণিতবিদ, জীববিজ্ঞানী এবং চিকিত্সা বিশেষজ্ঞদের একসঙ্গে কাজ করা উচিত।

বিএসএমবি সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম বলেন, সম্মেলনটি বাংলাদেশী শিক্ষার্থী এবং গবেষকদের স্থানীয়ভাবে এবং বিশ্বব্যাপী কাজের সহযোগিতা করতে একটি নতুন দ্বার উন্মোচন করবে। তাছাড়া এটি প্রাথমিক ক্যারিয়ারে গবেষকদের জন্য একটি উত্সাহ তৈরি করবে যাতে তারা নিজেদের বায়োমেথেমেটিক্সের বাস্তব জীবনে প্রয়োগের নতুন যুগে যুক্ত করতে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫