টিকা পাবেন ফ্রন্টলাইনারদের পরিবারের সদস্যরা

এ মাসে আরো ৩০ লাখ সিনোফার্মের টিকা আসছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: জুলাই ২৪, ২০২১

নিজস্ব প্রতিবেদক

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে চীন আরো ৩০ লাখ ডোজ সিনোফার্মের  টিকা আসবে। আগামী ২৬ বা ২৭ তারিখে এ টিকা আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। অগ্রাধিকারভিত্তিকে যেসব ফ্রন্টলাইনটার টিকা পাচ্ছেন তাদের পরিবারের সদস্যদের বয়স আঠেরো বছরের বেশি তারা টিকা পাবেন বলেও উল্লেখ করেন মন্ত্রী। 

আজ শনিবার বিকেলে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সদস্য ভুক্ত প্রতিষ্ঠান ও হাসপাতালগুলোর সাথে এক অনলাইন মতবিনিময় সভায় করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি শীর্ষক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, ‘সবাইকে টিকার আওতায় আনতে আমরা কাজ করে যাচ্ছি। ইতিমধ্যেই পর্যাপ্ত সংখ্যক টিকা এসে পৌঁছেছে। ২৬ বা ২৭ তারিখের মধ্যে আরও ৩০ লক্ষ ডোজ সিনোফার্মের টিকা আসছে। ২১ কোটি ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে। সময়মত পেলে বাংলাদেশ কোন দেশ থেকে ভ্যাকসিনে পিছিয়ে থাকবে না। ৮০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনা যাবে।’

মাইনাস ৭০ থেকে মাইনাস ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় টিকা সংরক্ষণ করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে ২৬টি আল্টা কোল্ড ফ্রিজার আনা হচ্ছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, ‘বিভিন্ন দেশ থেকে নতুন করে আরও যে টিকা আসবে, সেগুলো সংরক্ষণ করতে কোন সমস্যা হবে না। গ্রামে বয়স্ক লোকজনকে অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়া হবে। আমরা নির্দেশনা দিয়েছি। শিক্ষক ছাত্রদেরও প্রায়োরিটি দেওয়া হবে, তাদের পরিবারের আঠারোর্ধদের টিকা দেওয়া হবে।’

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খান ও সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫