অভিহিত মূল্যে রাইট শেয়ার ইস্যু করবে অগ্রণী ইন্স্যুরেন্স

প্রকাশ: জুন ২৯, ২০২১

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। গতকাল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় সিদ্ধান্ত নেয়া হয়। কোম্পানি সূত্রে তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটির পর্ষদ বিদ্যমান প্রতি তিনটি শেয়ারের বিপরীতে একটি করে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা ধরে রাইট শেয়ার ইস্যু করা হবে।

শেয়ারহোল্ডারের অনুমোদনের জন্য আগামী ১১ আগস্ট বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ জুলাই।

শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন সাপেক্ষে এই রাইট শেয়ার ইস্যু করা হবে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩১ পয়সা। সে হিসাবে প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস কমেছে পয়সা বা শতাংশ। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৪০ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ। এর মধ্যে শতাংশ স্টক শতাংশ নগদ লভ্যাংশ রয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৭২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ২৬ পয়সা। হিসাবে কোম্পানিটির বার্ষিক ইপিএস বেড়েছে ৩৬ দশমিক শতাংশ। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ১১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৭ টাকা ৩৯ পয়সা।

২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল অগ্রণী ইন্স্যুরেন্স। ২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরে শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি একই হারে স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। তার আগের হিসাব বছরে শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৫৭ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরের কোম্পানিটির শেয়ারদর সর্বনিম্ন সর্বোচ্চ ১৭ টাকা ৬০ পয়সা থেকে ৭৪ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫