ভারতে গাড়ি নির্মাণ স্থগিত করেছে হোন্ডা

প্রকাশ: মে ১০, ২০২১

বণিক বার্তা ডেস্ক

ভারতে নভেল করোনাভাইরাস সংক্রমণের তীব্রতা বাড়ার পর গত শুক্রবার থেকে উৎপাদন স্থগিত করেছে হোন্ডা মোটরস। যেহেতু দেশটিতে সংক্রমণ ক্রমেই বেড়ে চলেছে, তাই আপাতত সেখানে কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জাপানের গাড়ি নির্মাতা কোম্পানিটি।

আপাতত ভারতের উত্তর-পশ্চিমাঞ্চলের রাজ্য রাজস্থানে হোন্ডা মোটরসের কারখানাটির রক্ষণাবেক্ষণের কাজ চলবে এবং ১৮ মে পর্যন্ত এর উৎপাদন বন্ধ থাকবে। ভাইরাসের সংক্রমণ কমাতে এরই মধ্যে ভারতে যতগুলো মোটরসাইকেল তৈরির কারখানা আছে সবগুলোর উৎপাদন মে থেকে বন্ধ রয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, যেসব অভারতীয়রা এসব কারখানায় কাজ করতেন, তারা শুক্রবারের মধ্যেই নিজ দেশে ফিরে গেছেন।

হোন্ডার রাজস্থানের কারখানায় প্রতি বছর লাখ ৮০ হাজারের বেশি গাড়ি নির্মাণ হয়। গত ডিসেম্বরে ভারতে গাড়ি তৈরি কার্যক্রম কিছুটা সংকুচিত করে হোন্ডা। সে সময় উত্তর প্রদেশের কারখানা বন্ধ করে দেয়া হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সংক্রমণ মৃত্যুর হারে রেকর্ড অব্যাহত রয়েছে। পর্যন্ত দেশটিতে মোট সংক্রমণ শণাক্তের সংখ্যা দাঁড়িয়েছে কোটি ১৯ লাখে। সরকারি হিসাবে লাখ ৪০ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সংক্রমণ রোধে অনেক স্থানে লকডাউন ঘোষণা করা হয়েছে। রোগীদের জন্য অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করতে বিভিন্ন শিল্প খাতে অক্সিজেনের সরবরাহ নিষিদ্ধ করা হয়েছে। অক্সিজেনের সরবরাহ না থাকায় সুজুকি মোটরসকে উৎপাদন বন্ধ রাখতে হয়েছে। টয়োটা মোটরসও ভারতে কাজ করা অন্য দেশের কর্মীদের নিজের দেশে ফিরে যেতে পরামর্শ দিয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫