কোরিয়ান ইপিজেড হাই-টেক পার্ক নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন

প্রকাশ: এপ্রিল ২২, ২০২১

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের আনোয়ারায় বেসরকারি রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কোরিয়ান রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (কেইপিজেড) হাই-টেক পার্কের নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। গতকাল এক ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে কোরিয়ান ইপিজেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শাহজাহানের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং-গুন, স্পার্ক ল্যাব কো-ফাউন্ডার জিমি কিম, ইয়ংওয়ান করপোরেশন এবং কোরিয়ান ইপিজেডের চেয়ারম্যান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কিহাক সুং প্রমুখ।

কোরিয়ান ইপিজেড হাই-টেক পার্ক বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে উল্লেখ করে সময় প্রতিমন্ত্রী বলেন, উদ্যোক্তাদের টেকনিক্যাল সাপোর্ট, মেন্টরিং, কোচিং, বিনিয়োগ, কর্মসংস্থান সৃষ্টি, স্টার্টআপ কালচার তৈরিসহ অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে।

অনুষ্ঠানে সর্বাধুনিক হাই-টেক পার্কের অবকাঠামো সুবিধা কাজে লাগিয়ে কেইপিজেড মেড ইন বাংলাদেশের পণ্য রফতানিতে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরো বলেন, দেশের মানবসম্পদের ওপর আস্থা রেখেই মহামারীতেও খাদ্যনিরাপত্তা নিশ্চিত করে গত বছরের ইতিবাচক বাজার প্রবৃদ্ধিতে আসিয়ানভুক্ত দুটি দেশের মধ্যে স্থান করে নিয়েছে বাংলাদেশ। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে বাড়ি থেকেই কাজের সুবিধা করে দিয়ে কৃষিপণ্য সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করা সম্ভব হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এবং আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে বিগত দিনে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন অবকাঠামো গড়ে তোলার কারণেই জিডিপিতে প্রবৃদ্ধি দশমিক সূচক ধরে রাখা সম্ভব হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, অবকাঠামো বিনিয়োগ সুবিধাসহ বিনিয়োগবান্ধব পরিবেশ গড়ে ওঠার কারণে এখন দেশে দুই শতাধিক কোরিয়ান কোম্পানি বিনিয়োগ করায় সরাসরি বিদেশী বিনিয়োগের ক্ষেত্রে কোরিয়ার অবস্থান বাংলাদেশে ষষ্ঠ।

চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় প্রায় ১০০ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে দেশে বেসরকারি কোরিয়ান ইপিজেড হাই-টেক পার্ক।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫