যুক্তরাষ্ট্রে ফ্লয়েডের হত্যাকারী পুলিশ কর্মকর্তা দোষী সাব্যস্ত

প্রকাশ: এপ্রিল ২১, ২০২১

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রে  শ্বাসরোধ করে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে দোষী সাব্যস্ত করেছেন ১২ সদস্যের জুরি বোর্ড। স্থানীয় সময় মঙ্গলবার এ রায় ঘোষণা করা হয়। ফ্লয়েডকে হত্যায় পুলিশ কর্মকর্তা চৌভিনের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগই আদালতে প্রমাণ হয়েছে। এরফলে ৪০ বছর কারাদণ্ড হতে পারে চৌভিনের। খবর বিবিসি।

গত বছর মে মাসে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেয়াপলিসের রাস্তায় জালনোট ব্যবহারের অভিযোগে গ্রেফতার ফ্লয়েডের ঘাড়ে চৌভিন (৪৫) হাঁটু গেড়ে বসলে তার মৃত্যু হয়। সেই ঘটনায় ৯ মিনিটের একটি ভিডিও সারা বিশ্বে সমালোচনার ঝড় তোলে। 

ভিডিওতে দেখা যায়, ডেরেক চৌভিন যখন ফ্লয়েডের ঘাড় হাঁটু দিয়ে সড়কে চেপে ধরেন। সেসময় ফ্লয়েড বলতে থাকেন, ‘দয়া করুন, আমি নিশ্বাস নিতে পারছি না। আমাকে মারবেন না।এক পথচারী ওই সময় ফ্লয়েডকে ছেড়ে দিতে পুলিশকে অনুরোধ করেন। 

পরে ফ্লয়েডকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ফ্লয়েডের মৃত্যুর পর ব্ল্যাক লাইভস ম্যাটারআন্দোলন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। নিরস্ত্র এ কৃষ্ণাঙ্গের মৃত্যুর মাসখানেক পর তার পরিবার কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫