মিড রেঞ্জে যেসব স্মার্টফোন কিনতে পারেন

প্রকাশ: এপ্রিল ২০, ২০২১

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের নিত্যদিনের সঙ্গী। প্রযুক্তির উন্নয়নের বদৌলতে বর্তমানে পুরো পৃথিবীই আমাদের হাতের মুঠোয়। আগে পুরো বাসায় একটি টেলিফোন বা স্মার্টফোন থাকলেও বর্তমানে সবার হাতে হাতেই স্মার্টফোন চলে এসেছে।

যুগের তাগিদে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বিশ্বজুড়ে মানুষের চাহিদার পরিপ্রেক্ষিতে বিভিন্ন বৈশিষ্ট্য দিয়ে স্মার্টফোন নির্মাণ করছে। কারো কাছে ক্যামেরার গুরুত্ব বেশি, কারো কাছে স্টোরেজ, কারো কাছে টাচ রেসপন্স। আবার কারো কাছে স্মার্টফোন হলেই হলো।

দামের দিক থেকে ক্রেতাদের চাহিদা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর নির্মাণের দিক থেকে স্মার্টফোনকে তিন ভাগে ভাগ করা যায়। প্রথম ভাগে প্রাইমারি রেঞ্জ বা লো রেঞ্জ। মূলত কম দামি ফোন বা কম বৈশিষ্ট্যের ফোন এর অন্তর্গত। দ্বিতীয় ভাগ হচ্ছে মিড রেঞ্জ বা একটু বেশি দামের ফোন। এগুলোর ফিচার প্রথম ক্যাটাগরির তুলনায় একটু বেশি থাকে। আর সবশেষ ভাগ হচ্ছে হাই রেঞ্জ। ক্যাটাগরির ফোন কেনার সামর্থ্য সবার থাকে না।

মিড রেঞ্জের ফোন কেনার ক্ষেত্রে অনেকেই দ্বিধায় ভোগেন। কারণটাও স্বাভাবিক। কারণ রেঞ্জে বেস্ট ফোন কোনটা হবে সেই চিন্তাতেই দিন-রাত এক করে ফেলেন অনেকেই। মিড রেঞ্জের মধ্যে কোন ফোনগুলো ভালো?

রিয়েলমি এইট প্রো

শাওমির পর বাজারে ভালো সাড়া ফেলেছে রিয়েলমির স্মার্টফোন। মিড রেঞ্জে রিয়েলমির এইট প্রো আপনার পছন্দের তালিকায় রাখতে পারেন। এতে . ইঞ্চির সুপার অ্যামোলেড ফুল এইচডি প্লাস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। প্রসেসর হিসেবে আছে স্ন্যাপড্রাগনের ৭২০ জি প্রসেসর। /১২৮ জিবি ভার্সনের মূল্য ২৭৯৯০ টাকা।

রেডমি নোট টেন প্রো ম্যাক্স

স্মার্টফোনের বাজারে রেডমির নোট সিরিজ বরাবরই সবার পছন্দের শীর্ষে ছিল। সম্প্রতি বাজারে রেডমি নোট ১০ সিরিজ উন্মুক্ত করেছে। যার একটি হলো নোট ১০ প্রো ম্যাক্স। ফোনে .৬৭ ইঞ্চির এইচডি প্লাস সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। প্রসেসর হিসেবে রয়েছে স্ন্যাপড্রাগনের ৭৩২ জি। এর /৬৪ জিবির দাম ২৬ হাজার ৯৯৯ টাকা, /১২৮ জিবির দাম ২৭ হাজার ৯৯৯ এবং /১২৮ জিবির দাম ২৯ হাজার ৯৯৯ টাকা।

রিয়েলমি নারজো ৩০ প্রো ফাইভজি

রিয়েলমির আরেকটি সফল হ্যান্ডসেট সিরিজ হলো নারজো। বর্তমানে বাজারে তাদের নারজো ৩০ প্রো ফাইভজি বিক্রি হচ্ছে। এতে . ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। প্রসেসর হিসেবে রয়েছে মিডিয়াটেকের ডাইমেনসিটি ৮০০ ইউ ফাইভজি প্রসেসর। বাজারে এটির /৬৪ এবং /১২৮ ভ্যারিয়েন্ট রয়েছে। /৬৪ জিবির দাম ২০-২৫ হাজার টাকার মধ্যে।

স্যামসাং গ্যালাক্সি এম৩১

চলতি বছর মিড রেঞ্জে এম সিরিজের হ্যান্ডসেট এনে চমক দেখিয়েছে স্যামসাং। যেখানে আগে হাই রেঞ্জ ছাড়া স্যামসাংয়ের স্মার্টফোন কেনাই দুষ্কর ছিল সেখানে এম৩১ বাজারে অন্যতম সেরা স্থান দখল করেছে। ফোনে . ইঞ্চির ফুল এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। আছে কোয়াড ক্যামেরা সেটআপ। এর /৬৪ এবং /১২৮ জিবির ভ্যারিয়েন্ট রয়েছে। বর্তমানে এর বাজারমূল্য ২২ হাজার থেকে ২৬ হাজার টাকার মধ্যে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫