তুরস্কে ক্রিপ্টোকারেন্সির লেনদেন নিষিদ্ধ

প্রকাশ: এপ্রিল ১৭, ২০২১

বণিক বার্তা ডেস্ক

লেনদেনে ঝুঁকি থাকার কারণে মূল্য পরিশোধের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি বা ক্রিপ্টো অ্যাসেটের ব্যবহার নিষিদ্ধ করেছে তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক। গতকাল -সংক্রান্ত এক গেজেট প্রকাশ করেছে ব্যাংক কর্তৃপক্ষ। খবর আনাদোলু এজেন্সি।

গেজেটে বলা হয়েছে, ক্রিপ্টো অ্যাসেটসের বাণিজ্য, হেফাজত, স্থানান্তর করে এমন সংস্থার সঙ্গে অর্থ প্রদান ইলেকট্রনিক অর্থ দিয়ে সংস্থাগুলো মধ্যস্থতা করতে পারবে না। এমনকি সংস্থাগুলো তহবিল স্থানান্তরেও মধ্যস্থতা করতে পারবে না। আগামী ৩০ এপ্রিল থেকে নিয়ম কার্যকর হবে।

এছাড়া ক্রিপ্টো সম্পদের ঝুঁকি সম্পর্কেও গ্রাহকদের সতর্ক করেছে ব্যাংকটি। কারণ হিসেবে বলা হচ্ছে, এসব সম্পদ কোনো আইন বা নিয়ম মানে না, কোনো নিয়ন্ত্রক সংস্থার অধীনেও নেই। এই বেনামি কাঠামোর ফলে খুব সহজেই এসব ব্যবহার করে বেআইনি কাজ করা যায়। ক্রিপ্টোকারেন্সির যে ওয়ালেট থাকে, তা মূল গ্রাহকের অনুমতি ছাড়াই অবৈধভাবে ব্যবহার করা যায়।

বিবৃতিতে ব্যাংক বলেছে, অর্থ প্রদানের ক্ষেত্রে ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করলে অপূরণীয় ক্ষতি হতে পারে। উপরের কারণগুলো দুই পক্ষেরই ক্ষতির কারণ হতে পারে। সে কারণে গ্রাহকদের সতর্ক থাকতেও পরামর্শ দেয়া হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫