লকডাউনে এটিএম বুথ থেকে তোলা যাবে ১ লাখ টাকা, আজ ব্যাংকে লেনদেন চলবে ৩ট পর্যন্ত

প্রকাশ: এপ্রিল ১৩, ২০২১

বণিক বার্তা অনলাইন

মঙ্গলবার সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংকের লেনদেন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। সরকার ঘোষিত বিধি-নিষেধ অনুযায়ী ১৪ এপ্রিল থেকে টানা সাত দিন ব্যাংক বন্ধ থাকছে। এজন্য মঙ্গলবার ব্যাংকের উপর অতিরিক্ত চাপ কমাতে লেনদেনের সময় ৩টা পর্যন্ত বর্ধিত করা হয়েছে। লেনদেন শেষ হলেও ব্যাংকগুলো এদিন বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে বলে কেন্দ্রীয় ব্যাংক থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত ব্যাংক বন্ধ থাকায় এটিএম বুথ থেকে নগদে ১ লাখ টাকা পর্যন্ত উত্তোলনের সুযোগ দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক থেকে জারিকৃত এক প্রজ্ঞাপনে এটিএ বুথ থেকে টাকা উত্তোলনের সীমা বাড়িয়ে দেয়া হয়। বর্তমানে বেশির ভাগ ব্যাংকের কার্ড দিয়ে দিনে ৫০ হাজার টাকা এবং কিছু ব্যাংক থেকে বেশি অর্থ উত্তোলন করা যায়। নিজ ব্যাংকের বুথ ও অন্য ব্যাংকের বুথ থেকে একই সীমা প্রযোজ্য হবে বলে কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলেছে, বিধিনিষেধ চলাকালে সাধারণ জনগণের চাহিদা মোতাবেক নগদ অর্থের সরবরাহ নিশ্চিতের জন্য এটিএমগুলো সচল ও তাতে পর্যাপ্ত অর্থ সরবরাহের ব্যবস্থা করতে হবে। এছাড়া মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) সেবা প্রদান ও নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার নির্দেশনা দেয়া হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫