কুমিল্লায় ওষুধ কারখানায় বিস্ফোরণ আহত ১০

প্রকাশ: এপ্রিল ০৮, ২০২১

বণিক বার্তা প্রতিনিধি, কুমিল্লা

কুমিল্লায় নগরীর রানীরবাজার এলাকায় বিসিক শিল্পনগরীর বেঙ্গল ড্রাগস অ্যান্ড কেমিক্যাল ওয়ার্কস লিমিটেড নামের একটি ওষুধ কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঘটনায় ওই কোম্পানির অন্তত ১০ জন শ্রমিক আহত হয়েছেন। গুরুতর আহত ছয়জনকে প্রথমে কুমিল্লা সদর হাসপাতালে এবং পরে তাদের মধ্যে তিনজনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে বিসিক শিল্পনগরীর সি-২৪ ব্লকের ওই কারখানায় দুর্ঘটনা ঘটে। ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আহতরা জানান, বিসিক শিল্পনগরীর বেঙ্গল ড্রাগস অ্যান্ড কেমিক্যাল ওয়ার্কস (ফার্মাসিউটিক্যাল) লিমিটেড নামের একটি ওষুধ কোম্পানিটিতে গতকাল ৩০-৩৫ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছিলেন। হঠাৎ বিস্ফোরণে দ্বিতীয় তলার দেয়ালসহ অন্যান্য অংশ ভেঙে আহত হন আট শ্রমিক। এদের মধ্যে শারমিন আক্তার (১৬), জুলেখা বেগম (৩৮), শামীমা বেগম (৪০), আল আমিন (২৫), ফাহমিদা আক্তার (২০) ফাতেমা বেগমকে (৩৫) উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে গুরুতর আহত জুলেখা, শামীমা আল আমিনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। আহত আল আমিন, ফাহমিদা আক্তার ফাতেমা বেগম জানান, হঠাৎ ভয়াবহ বিস্ফোরণে দেয়ালের ইট যেন কাগজের মতো উড়ে যায়। সময় আমরা ইট কাচ ভেঙে আহত হই।

কোম্পানিটির প্লান্ট ম্যানেজার সুমন চন্দ্র দত্ত জানান, কোম্পানিটিতে ওষুধ তৈরি করা হয়। এখানে ৩০-৩৫ জন কর্মরত আছেন। ঘটনায় ছয়-সাতজন আহত হয়েছেন, তবে সবাই আশঙ্কামুক্ত। তিনি আরো বলেন, এসি বিস্ফোরণ কিংবা রাসায়নিক গ্যাস সিলিন্ডার থেকে বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ফায়ার সার্ভিস অ্যান্ড ডিফেন্স কুমিল্লা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন জানান, এত বড় বিস্ফোরণ দেয়াল ধসের ঘটনা আদৌ এসি নাকি অন্য কোনো কারণে হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫