করোনার ভ্যাকসিন রফতানি ‘বন্ধ করেছে’ ভারত

প্রকাশ: মার্চ ২৫, ২০২১

বণিক বার্তা অনলাইন

দেশের চাহিদা মেটাতে ভারত সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানি সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ‘এ সিদ্ধান্তের’ ফলে ১৮০টিরও বেশি দেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স ভ্যাকসিন কার্যক্রমে বড় প্রভাব পড়বে।

বলা হচ্ছে, ভারতে সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের বিভিন্ন রাজ্য বেশি মাত্রায় ভ্যাকসিনের চাহিদা পাঠাচ্ছে। এ চাহিদা মেটাতেই সাময়িক সময়ের জন্য ভারত সরকার এমসন সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, ভারতে গত ১৬ জানুয়ারি স্বাস্থ্যকর্মী দিয়ে শুরু হয়েছিল টিকাদান কর্মসূচি। গেল ২ ফেব্রুয়ারি থেকে স্বাস্থ্যকর্মীরা ছাড়াও অন্যান্য সম্মুখ যোদ্ধা এবং বয়োজ্যাষ্ঠদের টিকা দিচ্ছে দেশটি। গত মঙ্গলবার (২৩ মার্চ) পর্যন্ত ভারতে পাঁচ কোটিরও বেশী মানুষ করোনার টিকা পেয়েছেন। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মার্চের প্রথম সপ্তাহ থেকেই ভারতে করোনা সংক্রমণের সূচক ঊর্ধ্বগতিতে ছুটছে। গতকাল দেশটিতে নতুন করে দৈনিক শনাক্ত অর্ধলাখ ছাড়িয়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যাও প্রায় আড়াইশ। এমতবস্থায় দেশটি ৪৫ বছরের বেশি সব নাগরিককে টিকাদান শুরু করতে যাচ্ছে। 

ধারণা করা হচ্ছে, এই কর্মসূচি চালাতে দেশটিতে বেশি পরিমাণে টিকা প্রয়োজন হবে। আর সেকারণেই টিকা রফতানি সাময়িকভাবে বন্ধের সিদ্ধান্ত নিল ভারত সরকার।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫