বাণিজ্য সচিব পর্যায়ে বৈঠক

গুরুত্ব পাচ্ছে ভারতে পাটপণ্য রফতানি

প্রকাশ: মার্চ ০৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ থেকে রফতানীকৃত পাটপণ্যে অ্যান্টিডাম্পিং শুল্ক বসানোর পর এবার নতুন করে কাউন্টারভেলিং শুল্কারোপ করতে যাচ্ছে ভারত। পাটপণ্যে ভর্তুকি দিয়ে বাংলাদেশ রফতানি করছেএমন কারণ দেখিয়ে এরই মধ্যে তদন্ত শুরু করেছে প্রতিবেশী দেশটি। বাংলাদেশ এর বিরোধিতা করে বলেছে যে, ভারতের অভিযোগের ভিত্তি নেই। এসব বিষয় আলোচনা করে সমাধান করতে চায় বাংলাদেশ। আজ দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে গুরুত্বের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

গতকাল সচিবালয়ে দুই দেশের বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকের প্রথম দিনের আলোচনা শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের এসব তথ্য জানান। এর আগে সফররত ভারতের বাণিজ্য শিল্প মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগের সচিব অনুপ ধাওয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। বাণিজ্যমন্ত্রীর সঙ্গে অনুপ ধাওয়ানের সাক্ষাত্কালে বাংলাদেশের বাণিজ্য সচিব মো. জাফর উদ্দিন, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শহীদুল ইসলাম ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী উপস্থিত ছিলেন।

টিপু মুনশি বলেন, ভারত বাংলাদেশের পাটপণ্যের ওপর অনেক আগে থেকেই অ্যান্টিডাম্পিং ডিউটি আরোপ করে রেখেছে। পাটপণ্য রফতানিতে বাংলাদেশ ভর্তুকি দিচ্ছে বলে অভিযোগ করছে তারা। বাংলাদেশের কিছু কিছু কোম্পানির তালিকা করে ওইসব কোম্পানির ভারতে পণ্য রফতানি বন্ধ করবে বলেছে। সচিব পর্যায়ের চূড়ান্ত বৈঠকে বিষয়টি আমরা এক নম্বর এজেন্ডা হিসেবে রেখেছি। আলোচনা করে সমাধানের চেষ্টা করব। ভারতের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় অভিযোগ করার বিষয়টিও আমাদের মাথায় রয়েছে। যদিও তা ভারতের বাণিজ্য সচিবকে আমরা এখনো বলিনি।

এদিকে সফররত ভারতের বাণিজ্য সচিব প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেছেন। গতকাল বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কার্যালয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। সময় উপস্থিত ছিলে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী। বৈঠকে উভয়েই দুই বন্ধুপ্রতিম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার বিস্তৃত করার বিষয়ে কথা বলেন তারা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫