বিলাসবহুল বৈদ্যুতিক বাইসাইকেল আনল পোরশে

প্রকাশ: মার্চ ০৮, ২০২১

বণিক বার্তা ডেস্ক

বৈদ্যুতিক বাইসাইকেল নির্মাতা হিসেবে নিজেদের যাচাইয়ে এবার যোগ দিয়েছে বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান পোরশে। ফলাফল যতটা আকর্ষণীয়, ততটা ব্যয়বহুলও বটে। খবর দ্য ভার্জ।

চলতি বছর বসন্ত থেকে পুরো সাসপেনশনযুক্ত একজোড়া -বাইক বিক্রির ঘোষণা দিয়েছে ফক্সওয়াগন মালিকানাধীন প্রতিষ্ঠান। পোরশে টায়কান ক্রস টারিসমো নামের নতুন বৈদ্যুতিক গাড়ির ঘোষণা দেয়ার সময় নতুন -বাইক দুটিরও ঘোষণা এল।

নতুন -বাইক দুটির শ্রেণীবিভাগ হলো স্পোর্ট এবং ক্রস স্পোর্ট হচ্ছে প্রতিদিনকার জীবনে ব্যবহার করা যাবে এমন একটি রোড বাইক। অন্যদিকে, ক্রস হচ্ছে অফরোডিং করার জন্য বিশেষায়িত।

কার্বন ফাইবার ফ্রেইমে বানানো স্পোর্ট -বাইকটির সামনে-পেছনে রাখা হয়েছে লাইট, আছে শিমানোর মিড-ড্রাইভ মোটর। যদিও কার্বন ফাইবার ফ্রেইম দিয়ে বানানো বাইসাইকেলের দাম প্রচলিত বাইসাইকেলের থেকে বেশিই হয়, তবুও ২২ কেজির চেয়ে হালকা -বাইকের দাম শুনে চমকে উঠতে পারেন বিশ্বের সবচেয়ে ধনী জেফ বেজোসও। কারণ বাইসাইকেলটির দাম ১০ হাজার ৭০০ ডলার।

এদিকে ক্রস -বাইকটিও একই ফিচারের, তবে বাড়তি যোগ হয়েছে দুটি ম্যাগুরা-এমটি ট্রেইল হাইড্রোলিক ডিস্ক ব্রেক। ব্রেকগুলো তুলনামূলক বড় আর তাপ প্রতিরোধী বলে জানিয়েছে পোরশে। ২২ কেজির একটু বেশি ওজনের -বাইকের দাম ধরা হয়েছে হাজার ৫৪৯ ডলার।

দুটিতেই রাখা হয়েছে শিমানো ইপি৮ মোটর, যা আগের সংস্করণগুলোর তুলনায় ছোট। এর ফলে প্যাডল দিয়ে ঘণ্টায় ২৫ কিলোমিটার পর্যন্ত বেগে চালানো যাবে বাইসাইকেলটি। গতির অংকটা ধীর মনে হতে পারে, তবে ইইউর নিয়মে এটিই সর্বোচ্চ বৈধ গতি।

জ্বালানিচালিত গাড়ি নির্মাতাদের দ্বিচক্রযান তৈরিতে আসার ক্ষেত্রে পোরশেই সর্বশেষ নাম। এক্ষেত্রে এর ভবিষ্যৎ নিয়ে দাম ছাড়া আরো কিছু কারণেও সন্দেহ জাগে।

চলতি বছরের বসন্তে বাইসাইকেলগুলো বাজারে বিক্রির জন্য ছাড়া হবে বলে জানা গেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫