পরীক্ষার দাবিতে আমরণ অনশনে দুই জাবি শিক্ষার্থী

প্রকাশ: ফেব্রুয়ারি ২৮, ২০২১

বণিক বার্তা প্রতিনিধি, জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) তৃতীয় বর্ষের (৪৬তম ব্যাচ) চূড়ান্ত পরীক্ষার দাবিতে আমরণ অনশনে বসেছে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

আজ রবিবার (২৮ ফেব্রুয়ারি) বিকেল ৩টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে তারা এ কর্মসূচি শুরু করেন। পরীক্ষার দাবি না মানা পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানান তারা।

অনশনে থাকা ৪৬ ব্যাচের দুই শিক্ষার্থী হলেন প্রাণিবিদ্যা বিভাগের নুর হোসেন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের নাঈম শেখ। পরে তাদের সাথে একাত্মতা পোষণ করে প্রায় ৩০ জন শিক্ষার্থী অবস্থান নেন।

গত তিন বছর যাবৎ তৃতীয় বর্ষে থাকলেও এখনো চূড়ান্ত পরীক্ষা দিতে না পারায় এ কর্মসূচি পালন করতে বাধ্য হয়েছেন বলে জানান তারা। আগামী রোজার ঈদের আগে যে কোন উপায়ে তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন তারা। 

অনশনে থাকা প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী নুর হোসেন জানান, গত তিন বছর যাবৎ তৃতীয় বর্ষে পড়ে আছি। পরীক্ষার জন্য উপাচার্যকে স্মারকলিপি দেয়া হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত জানানোর কথা বললেও এক মাস পার হয়ে গেছে, কোন উত্তর আসেনি।'

নুর হোসেন আরো বলেন, 'আজকে উপাচার্যের সাথে কথা বললে তিনি রাষ্ট্রের সিদ্ধান্তের বাইরে গিয়ে পরীক্ষা নিতে পারবেন না বলে জানান।'

অনশনে থাকা ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী নাঈম শেখ বলেন, আমরা মানসিকভাবে বিপর্যস্ত। একদিকে পরিবারের দায়িত্ব আরেকদিকে অনার্স শেষ করতে না পারা। আমরা হতাশার মধ্যে দিন কাটাচ্ছি। এ হতাশার কারণে যদি কেউ দুর্ঘটনা ঘটায় তখন এর দায়িত্ব কি বিশ্ববিদ্যালয় নেবে? আমাদের একটাই দাবি যেকোনো ভাবেই হোক পরীক্ষা নেয়া হোক।'

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি চূড়ান্ত পরীক্ষার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেয় তৃতীয়বর্ষের শিক্ষার্থীরা। একই দাবিতে মানববন্ধন করে শিক্ষার্থীরা। এখনও পর্যন্ত তাদের দাবি মেনে নেয়া হয়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫