সত্য নাদেলার মাইক্রোসফটের সিইও হয়ে ওঠার গল্প...

প্রকাশ: জানুয়ারি ২৫, ২০২১

বণিক বার্তা ডেস্ক

সাত বছর ধরে বৈশ্বিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) দায়িত্ব পালন করছেন সত্য নাদেলা। বিল গেটস, স্টিভ বলমারের উত্তরসূরি তৃতীয় ব্যক্তি হিসেবে তিনি প্রযুক্তি জায়ান্টটির হাল ধরেছেন। মাইক্রোসফটে দীর্ঘ ২৯ বছরের ক্যারিয়ারে উত্থান-পতনের মাধ্যমে তিনি নেতৃত্বের পর্যায়ে আসীন হয়েছেন। সেলিব্রিটি নিট ওর্থের হিসাবে, জন্মসূত্রে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলার এখন সম্পদের পরিমাণ ২৫ কোটি ডলার।

১৯৬৭ সালের ১৯ আগস্ট ভারতের অন্ধ্রপ্রদেশের হায়দরাবাদে জন্মগ্রহণ করেন নাদেলা। বাবা ভারতের সরকারি প্রশাসনিক কর্মকর্তা এবং মা ছিলেন সংস্কৃত বিষয়ের প্রভাষক। ছেলেবেলা থেকেই প্রযুক্তি নিয়ে আগ্রহী হায়দরাবাদ পাবলিক স্কুল থেকে উচ্চমাধ্যমিক শেষ করে তিনি ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভর্তি হওয়ার চেষ্টা করেন। কিন্তু পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

পরে তিনি মনিপাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে ভর্তি হন। সেখানে ১৯৮৮ সালে তড়িৎ প্রকৌশল নিয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এমআইটিতে পড়াকালেই তার ভবিষ্যৎ স্ত্রী অনুপমার সঙ্গে সাক্ষাৎ ঘটে। এরপর তিনি স্বপ্নের পথে একধাপ এগিয়ে গিয়ে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান মার্কিন মুলুকে। মেধাবী নাদেলা সুযোগ পান উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকে তিনি কম্পিউটার প্রকৌশলে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

১৯৯০ সালে স্নাতকোত্তর শেষে সহপাঠীরা যখন বিভিন্ন প্রতিষ্ঠানে লোভনীয় বেতনের চাকরি শুরু করেন, তখনো নাদেলা প্রযুক্তি ব্যবসা জগতে নিজেকে প্রস্তুত করার পরিকল্পনা করছেন। সেই পরিকল্পনা আর কঠোর পরিশ্রমের ওপর ভর করে তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের বুথ স্কুল অব বিজনেস থেকে এমবিএ করার সুযোগ পান।

এমবিএ শেষে প্রযুক্তি জগতে তার পথচলা শুরু হয়। প্রযুক্তি দলের অংশ হিসেবে তিনি সান মাইক্রোসিস্টেমসে কাজ শুরু করেন। এখানে তাকে বেশিদিন থাকতে হয়নি। চাকরি শুরুর কিছুদিনের মধ্যেই তিনি ১৯৯২ সালে ডাক পান প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট থেকে। নাদেলার প্রথম দিকের প্রকল্পগুলোর একটি ছিল উইন্ডোজ এনটি তৈরি করা। এটি ছিল মূলত ব্যবসায়িক ক্ষেত্রকে লক্ষ্য করে তৈরি করা অপারেটিং সিস্টেম।

মাইক্রোসফটে ধীরে ধীরে অবিচ্ছিন্নভাবে পদোন্নতি ঘটে নাদেলার। ১৯৯৯ সালে প্রথম একটি বড় সুযোগ পেয়ে তিনি মাইক্রোসফট স্মল-বিজনেস সার্ভিসের প্রেসিডেন্ট নির্বাচিত হন। দুই বছরের মাথায় আরেকটি সাফল্য ধরা দেয়। সে সময় তিনি মাইক্রোসফট বিজনেস সলুশনসের করপোরেট ভাইস প্রেসিডেন্ট মনোনীত হন। ২০০৭ সালে মাইক্রোসফটের অনলাইন সার্ভিসের গবেষণা উন্নয়ন বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে আসীন হন তিনি। ক্যরিয়ারে উন্নতির ধারা অব্যাহত রেখে ২০১১ সালে তিনি মাইক্রোসফটের সার্ভার টুল বিজনেস বিভাগের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। অল্প সময়ের মধ্যেই তিনি তার বিভাগকে প্রতিষ্ঠানের সর্বোচ্চ আয় করা বিভাগে পরিণত করেন। এরপর তিনি ক্লাউড কম্পিউটিং প্লাটফর্মের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন এবং পদে তিনি অসাধারণ কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

মাইক্রোসফটে ২২ বছরের মাথায় প্রতিনিয়ত নিজেকে প্রমাণ করে যাওয়ার বিষয়টি কর্তাব্যক্তিদের নজর এড়ায়নি। এরই ফলে ২০১৪ সালের ফেব্রুয়ারি সত্য নাদেলাকে মাইক্রোসফটের সিইও হিসেবে মনোনীত করা হয়। প্রযুক্তি জায়ান্টটির ইতিহাসে তৃতীয় ব্যক্তি হিসেবে তিনি মাইক্রোসফটের নেতৃত্ব দেয়ার দায়িত্ব পান।

নতুন প্রধান হিসেবে তিনি মাইক্রোসফট কর্তৃক লিঙ্কডইন, নকিয়ার মোবাইল ডিভাইস ব্যবসা, জারমিন, গিথুব সুইডিথ গেম সংস্থা মোজং অধিগ্রহণের তদারকি করেছেন। সিইও হিসেবে নাদেলার দর্শন হলো টেক স্পেসের অন্য সংস্থাগুলোর সঙ্গে প্রতিযোগিতা না করে বরং তাদের সঙ্গে আরো ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা। বর্তমানে তিনি মাইক্রোসফটের প্রায় আট লাখ শেয়ারের মালিক। যার বাজার দর ১৭ কোটি ডলার।

তার সফলতার দর্শন হলো, সর্বদা শিখতে থাকুন। আপনি যদি শিখতে না পারেন, তবে প্রয়োজনীয় কাজগুলো করা বন্ধ করে দিন।

ক্রীড়াপ্রেমী নাদেলা মাইক্রোসফটের কাজ ছাড়াও ব্যবসায়িক সামাজিক কাজের সঙ্গে যুক্ত রয়েছেন। ফুটবল ক্লাব সিয়াটল সাউন্ডার্স এফসিতে তার অংশীয় মালিকানা রয়েছে। তিনি তার প্রথম জীবন ক্যারিয়ার নিয়ে একটি বই প্রকাশ করেছেন। এছাড় তিনি স্টারবাকস পড়াশোনা করা শিকাগো বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি সংস্থায় বোর্ড ট্রাস্টির সদস্য। ১৯৯২ সালে তিনি অনুপমার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন এবং তাদের তিন সন্তান রয়েছে। বর্তমানে ওয়াশিংটনের বেলভ্যুতে তাদের বসবাস।

ইয়াহু ফাইন্যান্স অবলম্বনে


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫