আগামীকাল আসছে ৫০ লাখ ডোজ টিকা

প্রকাশ: জানুয়ারি ২৪, ২০২১

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল সোমবার বেলা সাড়ে ১১টায় এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসবে সেরাম ইনস্টিটিউটের তৈরি অক্সফোর্ডের টিকার প্রথম চালান।  এই চালানে আসছে ৫০ লাখ ডোজ টিকা। উড়োজাহাজ থেকে খালাসের পরপরই টিকাগুলো ফ্রিজার ভ্যানে করে টঙ্গীতে বেক্সিমকোর নিজস্ব ওয়ারহাউজে নিয়ে যাওয়া হবে।

আজ রোববার সন্ধ্যায় রাজধানীর গুলশানে নিজ বাসভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন।

তিনি আরো জানান, করোনাভাইরাস প্রতিরোধে দেশের বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানির বিক্রয় প্রতিনিধিদের জন্য আলাদা ১০ লাখ ডোজ টিকা আসবে।  তবে এই চালানটি কবে আসবে তা নিশ্চিত করে জানাননি তিনি।

নাজমুল হাসান জানান, প্রথম চালানের ভ্যাকসিন ওয়ারহাউজ থেকে সরকারের নির্দেশ অনুয়ায়ী ৬৪ জেলার সিভিল সার্জনের কাছে পৌঁছে দেয়া হবে। এর মধ্যে সব ধরনের কোল্ডচেইন মানা হবে।

ভারত সরকার যে দামে কিনছে সে দামেই বাংলাদেশ সেরামের কাছ থেকে ভ্যাকসিন কিনেছে বলে জানান তিনি।  তিনি বলেন, তবে ঠিক কতো দাম পড়বে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তিন থেকে চার ডলারের মধ্যে হতে পারে। ভারত সরকার চার ডলার করে কিনেছে, বাংলাদেশ চার ডলারের বেশি দিবে না।

তিনি আরো বলেন, চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি ওষুধ কোম্পানির কর্মকর্তারাও ভয়াবহ করোনা ঝুঁকিতে আছেন। অনেকেই কর্মক্ষেত্রে গিয়ে আক্রান্ত হচ্ছেন। কিন্তু তারা সরকারের প্রথমসারির ভ্যাকসিন প্রাপ্তির তালিকায় নেই। এটা দুঃখজনক।

পাপন বলেন, বিভিন্ন ফার্মাসিউটিক্যালস কোম্পানি আমাদের বারবার অনুরোধ করছে, তাদের জন্যও কিছু ভ্যাকসিন আনার জন্য। আমরা সেরামের সঙ্গে কথা বলেছি, তারা আমাদের আরো ১০ লাখ ডোজ টিকা দেয়ার কথা বলেছে।

উল্লেখ্য, দেশেই এরই মধ্যে ২০ লাখ ডোজ অক্সফোর্ডের কভিড ভ্যাকসিন পাঠিয়েছে ভারত সরকার। এটি নরেন্দ্র মোদি সরকারের পক্ষ থেকে বাংলাদেশের জন্য উপহার বলে জানানো হয়েছে। সারা দেশে ব্যাপকভিত্তিক টিকাদান কর্মসূচি শুরু করতে এরই মধ্যে জোর প্রস্তুতি শুরু করেছে সরকার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫