দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস, অন্যদের সপ্তাহে একদিন

প্রকাশ: জানুয়ারি ২৪, ২০২১

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারীতে দীর্ঘদিন বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলেও আপাতত দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস নিয়মিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর অন্যদের সপ্তাহে একদিন করে ক্লাস করানোর পরিকল্পনা করছে সরকার।

আজ রবিবার জাতীয় সংসদে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব পাসের প্রক্রিয়ার সময় এ কথা জানান। 

জাতীয় সংসদে শিক্ষামন্ত্রী বলেন, ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দশম শ্রেণির শিক্ষার্থীরা এসএসসি ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষায় বসবে। গুরুত্বপূর্ণ এই পরীক্ষার আগে ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। চলতি বছরের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে- এমন আভাস আগেই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীর সংখ্যা অনেক, শ্রেণীকক্ষে তাদের গাদাগাদি করে বসতে হয়। স্বাস্থ্যবিধি মেনে বসানো সম্ভব হবে না। সেক্ষেত্রে সব শ্রেণীর শিক্ষার্থীকে এক সঙ্গে আনার সুযোগ থাকবে না।

সংসদে দীপু মনি বলেন, আমরা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের প্রস্তুতি নিতে বলেছি। এরপর জাতীয় পরামর্শ কমিটির পরামর্শ নিয়ে ঘোষণা করবো কবে শিক্ষা প্রতিষ্ঠান খুলবো। 

করোনাভাইরাস মহামারীর মধ্যে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে সরকার। গত ২৩ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেয়।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর গত বছর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫