টানা দুই জয়ে সিরিজ বাংলাদেশের

প্রকাশ: জানুয়ারি ২৩, ২০২১

ক্রীড়া প্রতিবেদক

করোনা মহামারী শুরুর পর প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেই সিরিজ জয়ের কৃতিত্ব দেখাল বাংলাদেশ। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুই জয়ে ওয়ানডে সিরিজ নিশ্চিত করল টাইগাররা। গতকাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে তামিম ইকবালের দল জিতেছে সাত উইকেটের ব্যবধানে। ঠিক ১০০ বল হাতে রেখে ১৪৯ রানের টার্গেট ছুঁয়েছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজে --তে এগিয়ে থাকল স্বাগতিকরা। ফলে সোমবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠেয় তৃতীয় ম্যাচটি শুধুই আনুষ্ঠানিকতায় রূপ নিল।

টানা দুই ম্যাচে বাংলাদেশের জয়ের ভিত গড়ে দেন বোলাররা। প্রথম ম্যাচে সাকিব আল হাসানের স্পিন জাদুতে অসহায় আত্মসমর্পণ করে অতিথি দলটি। গতকালও সাকিব দুর্দান্ত বোলিং-ব্যাটিং করেন। যদিও এদিন বল হাতে সাকিবকে পেছনে ফেলেন মেহেদী হাসান মিরাজ। তার ক্যারিয়ারসেরা বোলিংয়ে ভর দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে ১৪৮ রানে অলআউট করে স্বাগতিকরা। প্রথম টানা দুই ওয়ানডেতে কোনো দলকে ১৫০ রানের নিচে অলআউট করার কৃতিত্ব দেখাল টাইগাররা। একই মাঠে বুধবার প্রথম ওয়ানডেতে তারা ওয়েস্ট ইন্ডিজকে ১২২ রানে অলআউট করে দেয়।

বাংলাদেশ দলের নিখুঁত বোলিং আক্রমণের কোনো জবাব ছিল না ক্যারিবীয় অনভিজ্ঞ ব্যাটিং ইউনিটের কাছে। মিরাজ অনবদ্য বোলিং করে ২৫ রানে নেন চার উইকেট। ওয়ানডেতে এটাই তার ক্যারিয়ারসেরা বোলিং ফিগার। এছাড়া সাকিব ১০ ওভারে ৩০ রানে দুটি এবং মুস্তাফিজুর রহমান . ওভারে ১৫ রানে দুটি উইকেট নেন। হাসান মাহমুদ নেন এক উইকেট। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে রভম্যান পাওয়েল সর্বোচ্চ ৪১ রান করেন।

বাংলাদেশের সাঁড়াশি আক্রমণের মুখে একটি পর্যায়ে ৭১ রানেই উইকেট হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ। সেই অবস্থা থেকে বুক চিতিয়ে লড়াই করে দলকে ১৪৮ রান এনে দেন দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান পাওয়েল। যদিও অনভিজ্ঞ দলেও তিনি ব্যাটিংয়ে নামেন আট নম্বরে! ৬৬ বলে ৪১ রান করেন পাওয়েল।

ছোট টার্গেটে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ তিন উইকেট হারালেও তাদের জন্য হুমকি হয়ে উঠতে পারেননি ক্যারিবীয় বোলাররা। অধিনায়ক তামিমের ক্যাপ্টেনস নকের (৭৬ বলে ৫০) পাশাপাশি সাকিবের ৫০ বলে খেলা ৪৩ রানের ঝলমলে ইনিংস ৩৩. ওভারেই স্বাগতিকদের জয় এনে দেয়।

আকিয়াল হোসেইন, জেসন মোহাম্মদ রেইমন রেইফার একটি করে উইকেট নেন।

জয় শেষে ম্যাচসেরা খেলোয়াড় মিরাজ বলেন, আমি সত্যিই অনেক খুশি, কারণ লম্বা সময় পর ম্যান অব দ্য ম্যাচ হলাম। আমরা অনেকদিন পর ওয়ানডে খেলছি। প্রথম ম্যাচে ভালো বল করিনি। তাই আমি সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে পরামর্শ করেছি। আজ (গতকাল) ছোট স্পেলে বল করেছি। রিয়াদ ভাই (মাহমুদউল্লাহ) স্পিন বোলিং কোচের সঙ্গে কথা বলেছি। তামিম ভাইও একজন সিনিয়র খেলোয়াড়, বিপিএলে আমরা একত্রে খেলেছি, তিনি আমাকে সব সময় সহযোগিতা করেছেন।

টানা দুই জয়ে আনন্দিত অধিনায়ক তামিম ইকবাল বলেন, উইকেটে কিছুটা সময় কাটানো সত্যিই আনন্দের ছিল। ড্রেসিংরুমের মধ্যে পারফর্ম করার প্রচণ্ড ক্ষুধা। প্রত্যেকেই ভালো করতে চায়। তাসকিন, সাইফ উদ্দিন একাদশে জায়গা পায়নি। এখানে দারুণ এক প্রতিযোগিতা।

চট্টগ্রামের ম্যাচ সামনে রেখে তামিম বলেন, দুশ্চিন্তার কিছু নেই। প্রত্যেকেই খেলার সুযোগ পাবে। যারা খেলার সুযোগ পায়নি তারা প্রত্যেকেই ভালো করার সামর্থ্য রাখে। তৃতীয় ম্যাচে আমাদের দলে কিছু পরিবর্তন আসবে। আশা করব, যে- দলে আসুক না কে, সে ভালো করবে।

টানা দুই ম্যাচে ১০ পয়েন্ট অর্জন করে ২০ পয়েন্ট নিয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ টেবিলে তিনে উঠে গেল বাংলাদেশ। ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া, ৩০ পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। তিন ম্যাচে বাংলাদেশের সমান পয়েন্ট নিয়ে চারে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজ এখনো হিসাবের খাতা খুলতে পারেনি।

উল্লেখ্য, সুপার লিগে অংশ নেয়া ১৩ দলের মধ্যে স্বাগতিক ভারত শীর্ষ সাত দল সরাসরি খেলবে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে। এছাড়া বাকি পাঁচ দল পাঁচ সহযোগী দলের সঙ্গে বাছাই পর্বে অংশ নেবে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষে দুই টেস্টের সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ।  


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫