ক্যাপিটল হিলে বাইডেন ও হ্যারিস, অভিষেকের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশ: জানুয়ারি ২০, ২০২১

বণিক বার্তা অনলাইন

আর কিছুক্ষণের মধ্যে শপথ নেবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।  মার্কিন সংবাদ মাধ্যমগুলোতে এটিকে ঐতিহাসিক মুহূর্ত বলে অভিহিত করা হচ্ছে। অবশ্য নানা কারণেই এটি একটি ঐতিহাসিক ঘটনা হিসেবে লিখিত হতে যাচ্ছে।  গত নভেম্বরে রেকর্ড পরিমান ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। তার ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন কমলা হ্যারিস।  তিনি একজন এশিয়ান-আমেরিকান কৃষ্ণাঙ্গ নারী।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই হতে যাচ্ছেন প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট, কৃষ্ণাঙ্গ নারী তো বটেই!

অভিষেক হলো নতুন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের আনুষ্ঠানিকতা।  অনুষ্ঠানটির আয়োজন করা হয় রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন আইনসভা ক্যাপিটল ভবনের প্রাঙ্গণে।

সেই প্রাঙ্গণে এরই মধ্যে উপস্থিত হয়েছেন সপরিবারে জো বাইডেন এবং কমলা হ্যারিস। উপস্থিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বিল ক্লিনটন ও বারাক ওবামা।  তারা সবাই সস্ত্রীক হাজির হয়েছেন।  তবে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুষ্ঠানে থাকছেন না। তিনি আজ বুধবার সকালেই ফ্লোরিডায় তার রিসোর্টের উদ্দেশে শেষবারের মতো হোয়াইট হাউজ ছেড়েছেন। 

গত ৮ জানুয়ারিতেই একটি টুইট করে সেটি জানিয়ে দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি লিখেছেন: যারা যারা জানতে চেয়েছেন তাদের সবার উদ্দেশে, ২০ জানুয়ারির অভিষেকে আমি যাচ্ছি না।

তবে ট্রাম্পের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সস্ত্রীক উপস্থিত আছেন।

রীতি অনুযায়ী, এই অনুষ্ঠানের একমাত্র অবশ্য পালনীয় অনুষঙ্গ হচ্ছে নবনির্বাচিত প্রেসিডেন্টের শপথবাক্য পাঠ।  ‘আমি একনিষ্ঠভাবে শপথ গ্রহণ করছি যে, আমি বিশ্বস্ততার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়ের দায়িত্ব সম্পাদন করব, এবং আমি আমার সামর্থ্যের সবটুকু দিয়ে যুক্তরাষ্ট্রের সংবিধানের সুরক্ষা, সংরক্ষণ ও প্রতিপালন করবো’।

এই বাক্যগুলো উচ্চারণ করার সঙ্গে সঙ্গেই বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হবেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পূন্ন হবে।  এই আনুষ্ঠানিকতার পর থাকবে উদযাপন।  অবশ্য প্রথা অনুযায়ী প্রেসিডেন্ট শপথ নেয়ার আগে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তাকে শপথ পড়াবেন যুক্তরাষ্ট্র সুপ্রিমকোর্টের প্রথম হিস্প্যানিক বিচারপতি সোনিয়া সোতোমেয়র।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, প্রেসিডেন্টের অভিষেকের দিন ২০ জানুয়ারি। সাধারণত উদ্বোধনী বক্তব্যটি দেয়া হয় যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সকাল সাড়ে ১১টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টা)।  এর ঠিক আধাঘণ্টা পর মধ্যাহ্নের সময় জো বাইডেন এবং কমালা হ্যারিস শপথ নেবেন।  এরপর হোয়াইট হাউজে চলে যাবেন জো বাইডেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫