মার্কিন স্পিকারের ল্যাপটপ রাশিয়ার কাছে বিক্রির সন্দেহ, তদন্তে এফবিআই

প্রকাশ: জানুয়ারি ১৮, ২০২১

বণিক বার্তা অনলাইন

মার্কিন ক্যাপিটল হিলে হামলার সময় কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির অফিস থেকে একটি ল্যাপটপ চুরি করে রাশিয়ার কাছে বিক্রি করা হয়ে থাকতে পারে। এমন আশঙ্কার বিষয়ে তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই)।  যদিও গত ৬ জানুয়ারির হামলার সময় স্পিকারের অফিস থেকে আদৌ ল্যাপটপ চুরি গেছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের অনুমোদন দিতে কংগ্রেসের অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকদের এ হামলার ঘটনার পর অনেক অদ্ভূত ঘটনা সামনে এসেছে। নতুন করে সামনে আসা এটিও অন্যতম একটি উদ্ভট বিবরণ। 

এফবিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে প্রবেশ করা এক নারী স্পিকার ন্যান্সি পেলোসির অফিস থেকে একটি ল্যাপটপ চুরি করেছেন বলে ধারণা করা হচ্ছে। ল্যাপটপটি রাশিয়ার কাছে বিক্রি করা হতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। বিষয়টি তদন্তাধীন বলে জানিয়েছে এফবিআই। 

রোববার আদালতে জমা দেয়া এফবিআইয়ের প্রতিবেদনে বলা হয়, পেনসিলভানিয়ার রিলি জুন উইলিয়ামস নামের এক নারী ক্যাপিটল হিলে প্রবেশ করেন। ওই সময়ের একটি ভিডিওতে দেখা যায়, ওই তরুণী উপর তলায় পেলোসির কার্যালয়ের দিকে যাওয়ার জন্য লোকদের নির্দেশনা দিচ্ছেন। 

উইলিয়ামসের এক সাবেক প্রেমিকের বরাত দিয়ে এফবিআই জানিয়েছে, উইলিয়ামস পেলোসির কার্যালয় থেকে একটি ল্যাপটপ কম্পিউটার নিয়ে গেছেন। তিনি সেটি রাশিয়ার কাছে বিক্রি করে দিয়েছেন বা নষ্ট করে ফেলেছেন।  এর পেছনে উইলিয়ামসের কোনো উদ্দেশ্য আছে কিনা সে সম্পর্কে কোনো ধারণা দিতে পারেননি ওই ব্যক্তি।

সন্দেহভাজন ওই তরুণী পলাতক রয়েছেন এবং তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমের সব অ্যাকাউন্ট ডিলিট করে দিয়েছেন। অন্যদের মতো তার বিরুদ্ধেও ক্যাপিটল হিলে অনুপ্রবেশ, সহিংসতা ও আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। তবে এখনো চুরির মামলা করা হয়নি।

সূত্র: বিবিসি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫