ঘণ্টায় ৬২০ কিলোমিটার গতিতে ছুটবে চীনা ম্যাগলেভ ট্রেন

প্রকাশ: জানুয়ারি ১৮, ২০২১

বণিক বার্তা অনলাইন

একটি নতুন ধরনের উচ্চগতির ম্যাগলেভ ট্রেনের প্রোটোটাইপ প্রকাশ করেছে চীন। এই ট্রেন ঘণ্টায় ৬২০ কিলোমিটার (৩৮৫ মাইল) গতিতে ছুটতে সক্ষম।

ট্রেনটি উচ্চ-তাপমাত্রার অতিপরিবাহী (এইচটিএস) বৈদ্যুতিক শক্তিতে চলে।  খালি চোখে দেখে মনে হয় যেন দানবাকার এক যান চৌম্বকীয় ট্র্যাকগুলোর উপর ভাসছে!

গত ১৩ জানুয়ারি সিচুয়ান প্রদেশের চেঙ্গদু শহরে ২১ মিটার (৬৯ ফুট) দীর্ঘ প্রোটোটাইপটি সাংবাদিকদের সামনে উন্মুক্ত করা হয়।  ট্রেনটি কীভাবে চলবে এবং এটিতে চড়লে কেমন লাগবে সেটির বাস্তব অভিজ্ঞতা দিতে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৬৫ মিটার (৫৪১ ফুট) ট্র্যাক নির্মাণ করে সেটির উপর ট্রেনটি চালিয়ে দেখিয়েছেন।  

ম্যাগলেভ শব্দটি ম্যাগনেটিক লেভিটেশন শব্দগুচ্ছের সংক্ষিপ্ত রূপ।  এই প্রযুক্তির ট্রেনে দুই সেট চুম্বক ব্যবহার করা হয়। এক সেট চুম্বক ট্রেনটিকে ট্র্যাক বা লাইন থেকে সামান্য উঁচুতে শূন্যে ভাসিয়ে রাখে, দ্বিতীয় সেট চুম্বক ট্রেনটিকে সামনের দিকে ঠেলে দেয়। ফলে সাধারণ ট্রেনের মতো এতে চাকা ও লাইনের মধ্যকার ঘর্ষণজনিত শক্তিক্ষয় থাকে না।

সাউথওয়েস্ট জিয়াওতাং ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট অধ্যাপক হি চুয়ান এই প্রটোটাইপটি নিয়ে কাজ করছেন।  তিনি সাংবাদিকদের বলেন, ট্রেনটি চালু করতে ৩-১০ বছর লাগতে পারে।

তবে তার মতে, সিচুয়ানে রয়েছে বিরল মৃত্তিকার (রেয়ার আর্থ) বিপুল সম্ভার।  ট্রেনটির জন্য স্থায়ী চৌম্বক ট্র্যাক নির্মাণে এগুলো কাজে লাগবে।  ফলে ট্রেনটি প্রস্তুত করতে অনেক কম সময় লাগবে বলেই আশা করা যায়। 

চীনে রয়েছে বিশ্বের বৃহত্তম হাই-স্পিড রেল নেটওয়ার্ক। এই নেটওয়ার্ক ৩৭ হাজার কিলোমিটারেরও বেশি পথ পর্যন্ত বিস্তৃত।  বাণিজ্যিকভাবে পরিচালিত সবচেয়ে উন্নত হাইস্পিড ম্যাগলেভ ট্রেন রয়েছে সাংহাইতে।

চীনের প্রথম হাই-স্পিড ম্যাগলেভ ট্রেন চালু হয় ২০০৩ সালে।  ঘণ্টায় ৪৩১ কিলোমিটার বেগের এই ট্রেন সাংহাই পুদং বিমানবন্দর এবং সাংহাইয়ের পূর্ব দিকের লংগিয়াং সড়ক পর্যন্ত চলাচল করে।

বেইজিংয়ে ২০২২ সালের শীতকালীন অলিম্পিকের আগেই চীন আরো অবকাঠামোগত উন্নতি করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে।  শীতকালীন অলিম্পিকের স্বাগতিক শহর ঝাংজিয়াকৌয়ের সঙ্গে বেইজিংয়ে চলাচলকারী ঘণ্টায় ১৭৪ কিলোমিটার গতির রেল গত বছর উন্মোচন করেছে চীন।  এতে এই পথে ভ্রমণের সময় তিন ঘণ্টা থেকে কমে মাত্র ৪৭ মিনিটে নেমে এসেছে।

চলতি মাসের শুরুর দিকে, চীন হিমাঙ্কের নিচের তাপমাত্রাতেও স্বাভাবিকভাবে চলাচল করতে পারে এমন একটি বুলেট ট্রেন চালু করেছে । সিআর ৪০০ এসএফ-জি মডেলের ট্রেনটি মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতেও ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটতে পারে। এটি বেইজিং, শেনিয়াং এবং হারবিনের মধ্যবর্তী রুটে চলবে।

সূত্র: সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫