চীন মিললো সুপারস্প্রেডার, একাই সংক্রমিক করেছে ১০২ জনকে

প্রকাশ: জানুয়ারি ১৮, ২০২১

বণিক বার্তা অনলাইন

উত্তর-পূর্ব চীনে মিলেছে একজন তথাকথিত সুপারস্প্রেডার। এই ব্যক্তি একাই ১০২ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ঘটিয়েছেন। দীর্ঘ সময় খুব গভীরভাবে পর্যবেক্ষণের পর তাকে শনাক্ত করা গেছে বলে জানিয়েছেন চীনা কর্মকর্তারা।

জানা গেছে, ওই ব্যক্তি প্রবীণদের মধ্যে স্বাস্থ্যসেবা সম্পর্কিত পরামর্শ প্রচার ও স্বাস্থ্য সরঞ্জামের বিক্রয়কর্মী। তিনি তার নিজ প্রদেশ হিলংজিয়াং থেকে প্রতিবেশী জিলিন প্রদেশে ভ্রমণ করেছেন এবং ওই সময় সঙ্গে করে ভাইরাস বয়ে নিয়ে গেছেন।

কর্তৃপক্ষ দাবি করছে, আক্রান্ত এক ব্যক্তির সূত্র ধরে ওই স্বাস্থ্যকর্মীকে শনাক্ত করা হয়  এর আগেই তিনি তার অজান্তে বেশ কয়েকদিন ধরে বয়স্কদের মধ্যে ভাইরাস ছড়িয়ে দিয়েছেন।

জিলিন প্রদেশের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ (সিডিসি) কর্মকর্তা ঝাও কিংলং বলেন, আমাদের প্রদেশে এই বিস্ময়কর ঘটনাটি ঘটেছে। ওই সুপারস্প্রেডারকে যখন আমরা শনাক্ত করতে সক্ষম হই তখনো তিনি সংক্রমণের প্রাথমিক পর্যায়ে ছিলেন। ব্যাপকভাবে ভাইরাস ছড়িয়ে দেয়ার মতো অবস্থায় পাওয়া গেছে তাকে। 

সুপারস্প্রেডার মূলত সংক্রামক রোগাক্রান্ত সেই ব্যক্তিকে বোঝানো হয় যার শরীরে উল্লেখযোগ্য কোনো উপসর্গ প্রকাশ পায় না। কিন্তু ‍তিনি রোগ জীবাণুটি ব্যাপক ছড়িয়ে দিতে পারেন। ফলে সবার অজান্তে তিনি ব্যাপক সংখ্যক লোককে সংক্রমিত করে ফেলেন। 

জিলিনে ঘটনাটি এমন সময় ঘটে যখন সাম্প্রতিক মাসগুলোতে চীনে আবার ব্যাপকভাবে করোনভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। উত্তরের প্রদেশগুলোতে কয়েক শতাধিক সংক্রমণ শনাক্ত হওয়ার পর কয়েক মিলিয়ন লোককে ফের লকডাউনের আওতায় নেয়া হয়েছে ।

সূত্র: সিএনএন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫