দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

প্রকাশ: জানুয়ারি ১৮, ২০২১

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুষ্ঠেয় বৈঠকের প্রস্তুতির অংশ হিসেবে ২৮ জানুয়ারি দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তথ্য জানান তিনি।

দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ২৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে জানিয়ে তিনি বলেন, বিদ্যুৎ বিষয়ে একটি বৈঠক হবে ২৩ জানুয়ারি, কনস্যুলার ডায়ালগ ২৮ জানুয়ারি, স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হবে ফেব্রুয়ারির মাঝামাঝি। এছাড়া পানি বাণিজ্য সচিবদের বৈঠকও হবে। ভারতের পানিমন্ত্রীর এখানে আসার কথা আছে। পুলিশপ্রধানদের মধ্যে বৈঠক হয়ে গেল।

দুই পররাষ্ট্র সচিবের মধ্যে কী বিষয় নিয়ে আলোচনা হবে জানতে চাইলে তিনি বলেন, এবারের বৈঠক ভারতে হবে এবং তারাই এজেন্ডা ঠিক করবে। ভারতের কাছ থেকে এজেন্ডার জন্য অপেক্ষা করছি। এজেন্ডা পাওয়ার পর স্টেকহোল্ডারদের সঙ্গে বসে আমাদের প্রস্তাব এবং পাল্টা প্রস্তাব দেব।

বৈঠকে পানি নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, ইতোমধ্যে পানি মন্ত্রণালয়ের প্রস্তাব পেলে আমরা সেটি উত্থাপন করব। ভারতের প্রধানমন্ত্রীর সফরের সময়ে কী কী বিষয় সম্পাদন হতে পারে, ১৭ ডিসেম্বর ভার্চুয়াল বৈঠকের সময়ে কিছু বিষয় উল্লেখ করা হয়েছেসেগুলোর অগ্রগতি এবং নতুন কিছু বিষয় অন্তর্ভুক্ত করা যায় কিনা, তা নিয়েও দুই পররাষ্ট্র সচিব আলোচনা করবেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫