বাড়ি বিক্রি বৃদ্ধিতে শক্তিশালী সিঙ্গাপুরের প্রপার্টি বাজার

প্রকাশ: জানুয়ারি ১৭, ২০২১

বণিক বার্তা ডেস্ক

ডিসেম্বরে সিঙ্গাপুরের আবাসন খাত দারুণ ব্যবসা করেছে সিঙ্গাপুর। গত মাসে বাসাবাড়ি বিক্রি ছিল ছয় মাসের সর্বোচ্চে। এতে সিঙ্গাপুরের সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে ভয়াবহ মন্দা দেখা ঘুরে দাঁড়ানোর আভাস পাওয়া যাচ্ছে। খবর ব্লুমবার্গ।

শুক্রবার প্রকাশিত আরবান রিডেভেলপমেন্ট অথরিটির উপাত্তে বলা হচ্ছে, ডিসেম্বরে দেশটিতে প্রাইভেট অ্যাপার্টমেন্ট বিক্রি ৫৭ শতাংশ বেড়ে হাজার ২১৭ ইউনিটে দাঁড়িয়েছে। গত জুনের পর সর্বোচ্চ অ্যাপার্টমেন্ট বিক্রি হয়েছে। এর আগে ভাইরাসের সংক্রমণ তুঙ্গে ওঠার পর অন্য অনেক দেশের মতো সিঙ্গাপুরের আবাসিক সম্পদের বাজার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বিশেষ করে দুই মাসের লকডাউন শিল্পকে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত করেছে। তখন এক পর্যায়ে বিক্রি ছয় বছরের মাঝে সর্বনিম্ন অবস্থায় নেমে এসেছিল। যখন বাড়ির দামও বেশ কমে গিয়েছিল। তবে মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ার সঙ্গে সঙ্গে ঘুরে দাঁড়ায় বাজারও। যেখানে অন্য দেশগুলোর চেয়ে দেশটিতে এই শিল্প সবচেয়ে দ্রুত পুনরুদ্ধার লাভ করেছে। ফলে এমন সময়ও এসেছে যখন দেশটি দুই বছরের মাঝে সবচেয়ে বেশি বিক্রি দেখেছে।

মূলত দমিয়ে রাখা চাহিদা, কম সুদের হার এবং ১০ হাজার কোটি সিঙ্গাপুর ডলারের সরকারি প্রণোদনায় দেশটির আবাসন বাজার নতুন করে ঘুরে দাঁড়িয়েছে। গত বছর অর্থনীতি সংকুচিত হলেও চলতি বছরে থেকে শতাংশ পর্যন্ত সম্প্রসারণের পূর্বাভাস সিঙ্গাপুর সরকারের।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫