এইচএসসির ফল প্রকাশে অধ্যাদেশ হচ্ছে না, আইন সংশোধনে অনুমোদন

প্রকাশ: জানুয়ারি ১১, ২০২১

বণিক বার্তা অনলাইন

জাতীয় সংসদের অধিবেশন সন্নিকটে হওয়ায় নতুন করে আর অধ্যাদেশ জারি করার প্রয়োজন নেই বলে মত দিয়েছে মন্ত্রিসভা। সেই সঙ্গে এ মাসের মধ্যেই ফলাফল প্রকাশের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের সংশোধিত তিনটি আইনের খসড়া অনুমোদন দেয়া হয়েছে।

আজ সোমবার  (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা এই অনুমোদন দেয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফল সমন্বয় করেই এবছর ফলপ্রকাশের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে যেহেতু আইনে পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশে পরীক্ষার বাধ্যবাধকতা রয়েছে সেকারণে অধ্যাদেশ জারি করার চিন্তাভাবনা করা হয়েছিল। সে অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয়ের ‘মাধ্যমিক ও উচ্চশিক্ষা’ এবং ‘কারিগরি ও মাদরাসা’ বিভাগের তিনটি বোর্ড আইনের সংশোধনকল্পে অধ্যাদেশের খসড়া মন্ত্রিসভায় উত্থাপন করা হয়। তবে যেহেতু এরই মধ্যে জাতীয় সংসদের অধিবেশন ডাকা হয়েছে, তাই অধ্যাদেশটির আর প্রয়োজন নেই বলে মত দিয়েছেন মন্ত্রিসভা। 

মন্ত্রিপরিষদ সচিব বলেন, অধ্যাদেশ তিনটি ক্যাবিনেটে আলোচনার পর দেখা গেল আর মাত্র ৭ দিন পর সংসদ বসবে। পার্লামেন্ট যেহেতু অলরেডি কল করা হয়েছে, এর আগেও পার্লামেন্ট কল করার পরেও হয়েছে, এটা যেহেতু একেবারেই কাছে। ক্যাবিনেট সিদ্ধান্ত দিয়েছে দরকার নেই, এখন যদি আমরা অর্ডিন্যান্স করি তবে আবার অর্ডিন্যান্স গিয়ে পার্লামেন্ট থেকে এসে ভেটিং করতে করতে সময় পাওয়া যাবে না। কারণ মাত্র ১০ দিন পার্লামেন্ট বসবে। অধিবেশনেই প্রথম দিনই পাস করে ফেলা হবে।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘তাই মন্ত্রিসভা সিদ্ধান্ত দিয়েছে এটা অর্ডিন্যান্স করার দরকার নেই। এটা ভেটিং সাপেক্ষে সরাসরি অনুমোদন দেয়া হল, প্রথম দিনই এটা পুটআপ করে ২-৩ দিনের মধ্যে আইন করে যাতে ২৫, ২৬ বা সর্বোচ্চ ২৮ জানুয়ারির মধ্যে রেজাল্ট দিয়ে দেয়া যায়, এটাই আজকে সিদ্ধান্ত হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫