শিগগিরই সিরামকে ভ্যাকসিনের ক্রয়াদেশ পাঠানো হবে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ডিসেম্বর ২৮, ২০২০

নিজস্ব প্রতিবেদক

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন আনতে শিগগিরই ভারতের সিরাম ইনস্টিটিউটকে ক্রয়াদেশ পাঠানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, জানুয়ারির শেষে অথবা ফেব্রুয়ারির শুরুর সময়ে দেশে করোনার ভ্যাকসিন চলে আসবে। ভ্যাকসিন সুষ্ঠুভাবে বিতরণের জন্য সরকার যথাযথ প্রস্তুতি নিয়েছে। গতকাল দুপুরে রাজধানীর মহাখালীতে ঔষধ প্রশাসন অধিদপ্তরের ভ্যাকসিন ল্যাব পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

ভারতে সিরাম ইনস্টিটিউট থেকে ভ্যাকসিন নেয়ার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কর্তৃক গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনসের (গ্যাভি) কোভেক্স ফ্যাসিলিটির ভ্যাকসিনের বিষয়ে মন্ত্রী বলেন, আগামী মে-জুন মাসের দিকে দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য কোভেক্স ভ্যাকসিন পাঠাবে গ্যাভি। করোনা ভ্যাকসিন বিতরণ করা হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী। তাদের নির্দেশনায় ১৮ বছরের কম বয়সী, গর্ভবতী মা অন্য কোনো রোগ আছে এমন ব্যক্তিকে করোনাভাইরাসের টিকা দেয়া হবে না। বাংলাদেশে এমন জনগণ রয়েছে প্রায় সাড়ে পাঁচ কোটি।

ভ্যাকসিন বিতরণে জেলা কমিটি করা হয়েছে উল্লেখ করে জাহিদ মালেক বলেন, কমিটির মাধ্যমে ন্যায্যতার ভিত্তিতে ভ্যাকসিন বিতরণ নিশ্চিত করা হবে। টিকা কীভাবে বণ্টন বিতরণ হবে সে বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভ্যাকসিন প্রদানের জন্য আমাদের প্রশিক্ষিত জনবল রয়েছে, ভ্যাকসিন রাখার স্টোর প্রস্তুত করা হয়েছে, নির্দিষ্ট তাপমাত্রায় রাখতে কোল্ডবক্স ব্যবস্থা পাকাপোক্ত করা হয়েছে।

সময় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহাবুবুর রহমান প্রমুখ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫