চালের দাম নিয়ন্ত্রণে আনতে আমদানি শুল্ক কমল অর্ধেকেরও বেশি

প্রকাশ: ডিসেম্বর ২৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক

আমনের ভরা মৌসুমের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে চাল আমদানিতে শুল্ক হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ রবিবার ভার্চুয়াল মাধ্যমে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, চাল আমদানিতে শুল্ক ৬২ দশমিক পাঁচ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। তবে ‘কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হন’ সেকারণে আমদানি নিয়ন্ত্রিত মাত্রায় হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ‘চালের দাম নিয়ে ভোক্তাদের যাতে কষ্ট না হয়, আবার কৃষকও যাতে ক্ষতিগ্রস্ত না হন, সেজন্য নিয়ন্ত্রিত মাত্রায় চাল আমদানির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

‘নিয়ন্ত্রিত মাত্রা’র ব্যাখ্যায় মন্ত্রী বলেন, বৈধ আমদানিকারকরা ১০ জানুয়ারির মধ্যে মন্ত্রণালয়ে আমদানির আবেদন করবেন। সেখান থেকে মন্ত্রণালয় কাকে কী পরিমাণ আমদানি করতে দেবে সেই সিদ্ধান্ত জানাবে। অনুমোদন পাওয়ার পর কে কী পরিমাণ আমদানি করেছে সেই হিসাবও রাখা হবে।

এবছর একদিকে করোনা মহামারী অন্যদিকে কয়েক দফা বন্যা, ঘূর্ণিঝড়ের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে গিয়ে সরকারি মজুত তলানিতে ঠেকেছে। আবার আশানুরূপ ধান চাল সংগ্রহও করা যায়নি। এমন পরিস্থিতিতে আমনের মৌসুমেও চালের বাজারে অস্থিরতা দেখা দিয়েছে।

উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় চাল আমদানিতে জোর দিচ্ছে সরকার। জানা গেছে, ডিসেম্বরেই ভারত থেকে আরও ৫০ হাজার টন সেদ্ধ চাল আমদানির অনুমতি দেওয়া হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫