তৃতীয় প্রান্তিকে কানাডার রেকর্ড ৪০.১% প্রবৃদ্ধি

প্রকাশ: ডিসেম্বর ০৩, ২০২০

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে কানাডার প্রবৃদ্ধি হয়েছে রেকর্ড ৪০ দশমিক শতাংশ। নভেল করোনাভাইরাস মহামারীর ধাক্কা থেকে কানাডা যে ঘুরে দাঁড়াচ্ছে, মঙ্গলবার প্রকাশিত দেশটির পরিসংখ্যান সংস্থার উপাত্তে তথ্য উঠে এসেছে। খবর এএফপি।

আবাসন খাতে বিনিয়োগ, খানা ব্যয় বৃদ্ধি এবং প্রধান বাণিজ্য অংশীদার দেশগুলোয় রফতানি বৃদ্ধিতে গত প্রান্তিকে চাঙ্গা ভাব দেখা গেছে। উল্লেখ্য, এর আগের প্রান্তিকে ৩৮ শতাংশ সংকোচনের মধ্য দিয়ে গিয়েছিল উত্তর আমেরিকার অর্থনীতিটি।

গত কয়েক সপ্তাহে অনেক দেশে সংক্রমণ বৃদ্ধিতে চলতি প্রান্তিকে প্রবৃদ্ধি ধরে রাখা সম্ভব কিনা, সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এক গবেষণা প্রতিবেদনে সিআইবিসির বিশ্লেষক রয়েস ম্যান্ডেজ বলেন, তৃতীয় প্রান্তিকে প্রত্যাশিত আরোগ্য লাভ করেনি কানাডার অর্থনীতি। তবে মহামারীর চূড়ান্ত সময়ে যে বিপর্যয় নেমে এসেছিল, তার চেয়ে উপাত্ত বেশ আশাব্যঞ্জক।

এক বিবৃতিতে স্ট্যাটিস্টিকস কানাডা জানায়, প্রান্তিকওয়ারি কানাডার প্রবৃদ্ধি অর্জিত হয়েছে দশমিক শতাংশ। প্রথম দ্বিতীয় প্রান্তিকে দেশটির অর্থনীতি সংকুচিত হয়েছিল যথাক্রমে দশমিক শতাংশ ১১ দশমিক শতাংশ।

কর্মহীন কানাডীয় এবং বন্ধ হওয়া ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে সহায়তায় শতকোটি ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এছাড়া সাতটি ওষুধ কোম্পানি থেকে ৪২ কোটি ৯০ লাখ ডোজ টিকা কিনতে এরই মধ্যে ১০০ কোটি কানাডীয় ডলার ব্যয় করেছে তারা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫