শীর্ষ নির্বাচন কর্মকর্তাকে বরখাস্ত করলেন ট্রাম্প

প্রকাশ: নভেম্বর ১৮, ২০২০

বণিক বার্তা অনলাইন

মতবিরোধের জেরে শীর্ষ একজন নির্বাচন কর্মকর্তাকে বরখাস্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটে জানিয়েছেন, নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে 'অত্যন্ত ভুল' মন্তব্য করার জন্য তিনি সাইবার সিকিউরিটি এবং ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিসা) প্রধান ক্রিস ক্রেবসকে বরখাস্ত করেছেন।

গেল ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনে হারলেও এখনো পরাজয় মেনে নেননি ট্রাম্প। তিনি শুরু থেকে নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ এনেছেন, তবে এর পক্ষে কোন তথ্য-প্রমাণও দেননি। অন্যদিকে এই নির্বাচনকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে ‘সবচেয়ে সুরক্ষিত’ নির্বাচন হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নির্বাচনী কর্মকর্তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিস ক্রেবস ট্রাম্পের বিরাগভাজন হয়েছেন সিসা’র রিউমার কন্ট্রোল বা গুজব নিয়ন্ত্রণ ওয়েবসাইটকে ঘিরে। এই ওয়েবসাইটে নির্বাচন নিয়ে ছড়িয়ে পড়া বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য খণ্ডন করা হতো, আর এর বেশিরভাগ প্রভাব পড়েছে স্বয়ং প্রেসিডেন্টের ওপরেই।

বরখাস্ত হলেও নিজের বক্তব্যের জন্য অনুতপ্ত নন ক্রেবস। বরখাস্ত হওয়ার কিছুক্ষণ পরেই ক্রেবস টুইটারে বলেছেন, ‘নির্বাচনী পদ্ধতি জালিয়াতির যে অভিযোগ তোলা হয়েছে, ৫৯ জন নির্বাচনী নিরাপত্তা কর্মকর্তা একমত হয়েছেন যে, আমাদের জানা মতে কোন ঘটনাতেই এরকম অভিযোগের ভিত্তি নেই এবং প্রযুক্তিগতভাবেও সেটা সম্ভব নয়।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫