দেশে করোনায় আরো ১৮ জনের মৃত্যু, আক্রান্ত শনাক্ত ১৩২০

প্রকাশ: অক্টোবর ৩১, ২০২০

বণিক বার্তা অনলাইন

নভেল করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৫ হাজার ৯২৩-জনে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন আরো ১ হাজার ৩২০ জন; এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪ লাখ ৭ হাজার ৬৮৪ জনে।

আজ শনিবার (৩১ অক্টোবর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে দেশের ১১৩টি পরীক্ষাগারের তথ্য তুলে ধরে জানানো হয়, আজ সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ১১ হাজার ২০৯টি নমুনা সংগৃহীত হয়েছে। এসময়ে আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৫৩২টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ২৩ লাখ ৩৬ হাজার ২৬২টি নমুনা।

একদিনে সুস্থ হয়ে উঠেছেন আরো ১ হাজার ৪৪২ জন রোগী। এ নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৩ লাখ ২৪ হাজার ১৪৫ জন হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ৪৫, যা এখন পর্যন্ত ১৭ দশমিক ৪৫ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ দশমিক ৫১ শতাংশ, আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত ১৮ জনের মধ্যে পুরুষ ১২ জন এবং নারী ছয়জন। এ পর্যন্ত মৃত ৫ হাজার ৯২৩ জনের মধ্যে পুরুষ ৪ হাজার ৫৫৩ জন; যা শতাংশের হিসাবে ৭৬ দশমিক ৮৭ শতাংশ এবং নারী রয়েছেন ১ হাজার ৩৭০ জন; যা শতাংশের হিসাবে ২৩ দশমিক ১৩ শতাংশ।

মৃতদের বয়স বিভাজনে বলা হয়েছে, গেল ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ৩ জন এবং ষাটোর্ধ্ব বয়সের মারা গেছেন ১১ জন।

গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি মারা গেছেন যথারীতি ঢাকাতেই, ১৩ জন। এছাড়াও চট্টগ্রাম ও খুলনায় ২ জন এবং সিলেটে একজন করে মারা গেছেন। এদের সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। মৃত্যুপুরীতে পরিণত হয় বিশ্বের অধিকাংশ এলাকা। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫