দেশে আবারো করোনা শনাক্তের হার বাড়ছে

প্রকাশ: অক্টোবর ৩০, ২০২০

নিজস্ব প্রতিবেদক

আবারো করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা বাড়ছে বাংলাদেশে। গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আরো হাজার ৬৮১ জনের দেহে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৫ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক নিয়মিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট ১৪ হাজার ৪৮টি নমুনা সংগ্রহ করা হয়। সময় আগের কিছুসহ মোট নমুনা পরীক্ষা করা হয় ১৪ হাজার ২৬৮টি। নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩ লাখ ১০ হাজার ৫৮৯টি। এসব নমুনা পরীক্ষায় এখন পর্যন্ত মোট শনাক্তকৃত করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে লাখ হাজার ৭৬০-এ। এর মধ্যে মৃত্যু হয়েছে হাজার ৮৮৬ জনের।

২৪ ঘণ্টায় আরো নতুন করে সুস্থ হয়ে উঠেছে হাজার ৫৪৮ জন করোনা রোগী। নিয়ে মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে লাখ ২১ হাজার ২৮১।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার বেড়ে ১১ দশমিক ৭৮ শতাংশে দাঁড়িয়েছে। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার দাঁড়িয়েছে ১৭ দশমিক ৫২ শতাংশ।

গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় মৃত ২৫ জনের মধ্যে ১৬ জন পুরুষ নয়জন নারী। মৃতদের মধ্যে ষাটোর্ধ্ব ১১ জন। এছাড়া নয়জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, তিনজনের ৪১-৫০ দুজনের বয়স ২১-৩০ বছরের মধ্যে। তাদের মধ্যে ১৫ জন ঢাকা বিভাগের, পাঁচজন চট্টগ্রাম, তিনজন সিলেট এবং একজন করে বরিশাল ময়মনসিংহ বিভাগের বাসিন্দা রয়েছে। মৃতদের মধ্যে একজন বাড়িতে বাকিরা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ঘটে। গত ১১ মার্চ কভিড-১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করে ডব্লিউএইচও।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫