অভূতপূর্ব লকডাউন শেষে জিরো কেস দেখল ভিক্টোরিয়া

প্রকাশ: অক্টোবর ২৭, ২০২০

বণিক বার্তা ডেস্ক

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া কয়েক মাস ধরে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে। কভিড-১৯-এর দ্বিতীয় ঝড় এলাকাটি যেভাবে মোকাবেলা করেছে তাকে নজিরবিহীন বলা হচ্ছে। তাদের মতো সফল আর কেউ হতে পারেনি। সম্প্রতি নিজেদের কঠোর সংগ্রাম ছেড়ে একটু হাঁফ ছেড়ে জীবন শুরু করতে পেরেছে ভিক্টোরিয়াবাসী। গতকাল ভিক্টোরিয়ায় লকডাউন তুলে নেয়া হয়েছে।

করোনাভাইরাস মোকাবেলায় বিভিন্ন দেশ বা অঞ্চলের তুলনা করাটা কোনো সরলরৈখিক বিষয় নয়। এটা নির্ভর করে জনসংখ্যার বিন্যাস, ভৌগোলিক পরিস্থিতি, স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা, সরকারি নীতি প্রভৃতি বিষয়ের ওপর। তাছাড়া সব দেশ বা এলাকা চাইলেও জিরো কেস নীতি গ্রহণ করতে পারে না। সবার পক্ষে দ্বীপ দেশ অস্ট্রেলিয়ার মতো সীমান্ত নিয়ন্ত্রণ সম্ভব নয়।

ভিক্টোরিয়ানরা খুব ভালোভাবে বুঝেছে যে করোনাভাইরাসের চরিত্রকে বোঝা সহজ নয়। আজকের দিনে ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ অনেক অঞ্চলেই সংক্রমণের সংখ্যা বাড়তে শুরু করেছে। আর সেখানে ভিক্টোরিয়া পৌঁছেছে জিরো কেসে। সারা দুনিয়াকেই অবাক করেছে ভিক্টোরিয়া। কিন্তু এটাও সত্য যে কয়েক মাস পরে চিত্রটা কী দাঁড়াবে তা কেউ জানে না।

তা সত্ত্বেও ভিক্টোরিয়া যে সাফল্য দেখিয়েছে তা মনোযোগের দাবি রাখে।  আসছে বছরে অস্ট্রেলিয়ার মানুষ স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে বলে আশা করা হচ্ছে।

আগস্ট, ভিক্টোরিয়ার আগের সাতদিনের সংক্রমণের গড় দাঁড়ায় ৫৩৩, যা ছিল অস্ট্রেলিয়ার মধ্যে সবেচেয়ে উচ্চমানের। আরো অনেক দেশ সে সময় একই রকম সংক্রমণ প্রত্যক্ষ করছিল। তারপর বিভিন্ন দেশ বিভিন্ন রকম পথ অনুসরণ করে এগিয়েছিল। দেখা যায় অনেকগুলো ইউরোপীয় দেশে সংক্রমণ বাড়তে থাকে। কিন্তু জাপান, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, সিঙ্গাপুর অস্ট্রেলিয়ায় কেস সহনীয় মাত্রায় নেমে আসে। এরপর সাফল্য ধরে রাখতে পেরেছে জাপান ডেনমার্ক। আর সংক্রমণ সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার সাফল্য দেখাতে পেরেছে সিঙ্গাপুর ভিক্টোরিয়া।

দ্বিতীয় ঝড় সামলে সংক্রমণকে যারা শূন্য কিংবা প্রায় শূন্যে নামিয়ে আনতে পেরেছে তার মধ্যে সিঙ্গাপুর ভিক্টোরিয়ার সঙ্গে আছে নিউজিল্যান্ড, থাইল্যান্ড, ভিয়েতনাম, চীন। ভিক্টোরিয়ার লকডাউন ছিল দীর্ঘ কঠোর।

অস্ট্রেলিয়া স্বাভাবিক জীবনে প্রবেশে আশাবাদী হলেও বিশ্বের বিভিন্ন প্রান্তের পরিস্থিতি বেশ খারাপ। প্রতি তিন বা চার দিনে বিশ্বে সংক্রমণ ছুঁয়ে যাচ্ছে ১০ লাখের সীমা। ১০০টি দেশ এখন প্রতিদিন সংক্রমণের নিজস্ব রেকর্ড গড়ছে। সাতটি দেশ আছে যাদের এখন প্রতিদিন গড় সংক্রমণ ৫০-এর নিচে। ফ্রান্স কিংবা যুক্তরাজ্যে এখন প্রতিদিন প্রায় ২৬ হাজার করে সংক্রমণ শনাক্ত হচ্ছে।

দ্য কনভারসেশন


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫