আফগানিস্তান ও ক্যামেরুনে শিক্ষাপ্রতিষ্ঠানে সন্ত্রাসীদের হামলা

প্রকাশ: অক্টোবর ২৬, ২০২০

বণিক বার্তা ডেস্ক

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় কিশোর শিক্ষার্থীসহ ২৪ জন নিহত ৫৭ জন আহত হয়েছে। এদিকে ক্যামেরুনের একটি স্কুলে বন্দুকধারীদের গুলিবর্ষণে অন্তত ছয় শিশু নিহত আট শিশু আহত হয়েছে। খবর বিবিসি রয়টার্স।

শনিবার স্থানীয় সময় বিকালে কাবুলের একটি বেসরকারি উচ্চশিক্ষা কেন্দ্রের সামনে বিস্ফোরণটি ঘটানো হয় বলে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। শিয়া অধ্যুষিত দাস্ত--বার্চি এলাকার কাওসার--দানিশ শিক্ষাকেন্দ্রে সচরাচর কয়েকশ শিক্ষার্থী অবস্থান করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, নিরাপত্তারক্ষীরা একজন হামলাকারীকে শনাক্ত করার পর সে কাওসার--দানিশের সামনের রাস্তায় বিস্ফোরণ ঘটায়। হতাহতদের অধিকাংশই শিক্ষার্থী এবং তারা সবাই প্রতিষ্ঠানটিতে প্রবেশের অপেক্ষায় ছিলেন।

টুইটারে এক পোস্টে হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন তালেবানের একজন মুখপাত্র। অন্যদিকে এক বিবৃতিতে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। তবে তারা এর সপক্ষে কোনো প্রমাণ তুলে ধরেনি।

এদিকে ক্যামেরুনের একটি স্কুলে বন্দুকধারীদের নির্বিচার গুলিবর্ষণে অন্তত ছয় শিশু নিহত আট শিশু আহত হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কুম্বা শহরে শনিবার স্থানীয় সময় দুপুরের দিকে হামলার ঘটনা ঘটে বলে কর্মকর্তারা জানিয়েছেন। অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের তত্পরতা আছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুপুরের দিকে বেসামরিক পোশাক পরা হামলাকারীরা মোটরসাইকেলে করে এসে স্কুলে হামলা চালায়। সময় বেশ কয়েকজন শিশু দোতলার জানালা দিয়ে লাফিয়ে পড়ে আহত হয়। কুম্বা শহরের উপপ্রধান কর্মকর্তা আলী আনোগৌ রয়টার্সকে বলেন, ক্লাসে শিশুদের পেয়ে তাদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করে হামলাকারীরা।

হামলার সঙ্গে ক্যামেরুনের পশ্চিমাঞ্চলীয় ইংরেজিভাষী অঞ্চলে অ্যামবোজানিয়া নামের একটি রাষ্ট্র গঠনের চেষ্টারত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো জড়িত রয়েছে কিনা, তা পরিষ্কার হওয়া যায়নি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫