যেখানে জেনারেশন জেডের কাছে মিলেনিয়ালদের হার

প্রকাশ: অক্টোবর ২৫, ২০২০

বণিক বার্তা ডেস্ক

সোস্যাল মিডিয়া সেলিব্রিটি বলতে এখন বরাবরই আলোচনায় উঠে আসে ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সারদের নাম। প্লাটফর্মে একাধিপত্য কায়েম করে ফেলেছে কার্দাশিয়ান পরিবার।

তবে গড় হিসেবে সোস্যাল মিডিয়াতে এখন জেনারেশন জেডের দাপট। ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটকে দাপিয়ে বেড়াচ্ছে প্রজন্ম। মিলেনিয়ালরা যেখানে উদ্যোক্তা হিসেবে নাম করেছেন, সেখানে আরেক ধরনের ভার্চুয়াল উদ্যোক্তা হিসেবে আবির্ভূত হয়েছে জেনারেশন জেড। বিশেষ করে ডিজিটাল কনটেন্ট স্পন্সর থেকে অর্থ উপার্জনে তারা এরই মধ্যে মিলেনিয়ালদের ছাড়িয়ে গেছে। আর জেনারেশন এক্স আর জেনারেশন আলফা তো তাদের ধারেকাছেও নেই!

সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে, ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় প্লাটফর্ম ইনস্টাগ্রামে সরব জেনারেশন জেড সবচেয়ে বেশি আয় করছে। জেনারেশন জেডের সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা ইনস্টাগ্রামে স্পন্সরড কনটেন্টের জন্য সবচেয়ে বেশি রেট হাঁকাচ্ছে। সেখানে মিলেনিয়াল, জেনারেশন এক্স এবং জেনারেশন আলফা যেন পাত্তাই পাচ্ছে না।

মার্কেটিং প্লাটফর্ম ক্লেয়ারের সাম্প্রতিক উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, ১৮ থেকে ২৪ বছর বয়সী সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা ইনস্টাগ্রামে স্পন্সরড পোস্ট, ভিডিও, ছবি স্টোরির জন্য জেনারেশন আলফা, মিলেনিয়াল এবং জেনারেশন এক্স-এর চেয়ে বেশি রেট দাবি করেন।

চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত হাজার ৮৫০ জন ইনস্টাগ্রাম সেলিব্রিটির মধ্যে একটি জরিপ চালায় ক্লেয়ার। ইনফ্লুয়েন্সারদের কাছে তাদের বিভিন্ন পোস্টের জন্য স্পন্সর রেট জানতে চাওয়া হয়।

তাদের দেয়া উত্তরের ভিত্তিতেই দেখা গেছে, স্পন্সরড কনটেন্টের সব ক্যাটাগরিতেই জেনারেশন জেড (বয়স ১৮-২৪) জেনারেশন আলফা, মিলেনিয়াল জেনারেশন এক্সকে ছাড়িয়ে গেছে।

উদাহরণস্বরূপ, একটি ইনস্টাগ্রাম পোস্ট স্পন্সর করতে জেনারেশন জেড গড়ে ৫২০ ডলার চেয়েছে। সেখানে মিলেনিয়াল চেয়েছে ৪৪৮ ডলার। ভিডিও কনটেন্টের ক্ষেত্রে জেনারেশন জেড দাবি করে ৮০৭ ডলার।

উল্লেখ্য, সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার নির্ধারণের সাধারণ পরিমাপক হলো তাদের অনুসারী সংখ্যা, সক্রিয় অনুসারী চুক্তির শর্ত।

অবশ্য ইনস্টাগ্রামে সর্বোচ্চ ফ্যান ফলোয়ার এবং আয়-উপার্জনের সংক্ষিপ্ত তালিকা করলে এখনো মিলেনিয়ালরাই শীর্ষে থাকবেন।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং হাবের হিসাবে প্রতি পোস্টে বর্তমানে সবচেয়ে বেশি আয় করেন পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ইনস্টাগ্রামে প্রতি পোস্ট স্পন্সর বাবদ তিনি নেন সাড়ে লাখ থেকে পৌনে লাখ ডলার। এর পরই আছেন পপ তারকা আরিয়ানা গ্রান্ডে। প্রতি পোস্টে তার আয় প্রায় লাখ থেকে সাড়ে লাখ ডলার।

আয়ের পরিমাণ বিবেচনায় শীর্ষ বিশের অন্যদের মধ্যে রয়েছেন যথাক্রমে ডাউনি জনসন, কাইলি জেনার, সেলিনা গোমেজ, কিম কার্দাশিয়ান, লিওনেল মেসি, বিয়ন্সে, জাস্টিন বিবার, নেইমার, টেলর সুইফট, কেন্ডাল জেনার, জেনিফার লোপেজ, নিকি মিনাজ, কোল কার্দাশিয়ান, মাইলি সাইরাস, কেটি পেরি,

কুর্টনি কার্দাশিয়ান, কেভিন হার্ট, এলেন ডিজেনারেস। বিজনেস ইনসাইডার ইনফ্লুয়েন্সার মার্কেটিং হাব


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫