৩০০০ ডলার খুইয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা করলেন নারী

প্রকাশ: অক্টোবর ২৫, ২০২০

বণিক বার্তা ডেস্ক

অ্যাপ স্টোরে জুয়া সংশ্লিষ্ট কোনো অ্যাপ রাখার অনুমতি দেয় না অ্যাপল। কিন্তু অ্যাপ স্টোরে এমন কিছু অ্যাপ রয়েছে, যাতে জুয়ার মতোই ব্যবস্থা বিদ্যমান। এটিই মামলার ইস্যু হয়ে দাঁড়িয়েছে। এটিকে ভিত্তি করেই অ্যাপলের বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছেন কারেন ওয়ার্কম্যান নামের এক নারী। খবর উবারগিজমো।

ওয়ার্কম্যান জানান, ২০১৭ সালে জ্যাকপট ম্যানিয়া নামের একটি অ্যাপ ডাউনলোড করে তিনি কয়েন ( কয়েন হলো খেলায় ব্যবহূত মুদ্রা) কেনার জন্য ইনঅ্যাপ পারচেজ ব্যবস্থা ব্যবহার করতে থাকেন। ব্যবস্থাটি তাকে ফ্রি কয়েনও দিত। ফলে আরো দীর্ঘ সময় ধরে খেলা চালিয়ে যেতে উৎসাহিত হন। ফল যা হলোঅর্ধবছরেই তিনি খোয়ালেন প্রায় হাজার ডলার।

এরপর ওয়ার্কম্যান মামলা ঠুকে দেন অ্যাপলের বিরুদ্ধে। তার অভিযোগ, কোম্পানিটি অবৈধ জুয়াকে উৎসাহিত করে, সুযোগ করে দেয় মুনাফা অর্জন করে

তিনি বলেন, অবৈধ জুয়া খেলায় অ্যাপল তুচ্ছ বা সাধারণ কোনো খেলোয়াড় নয়। ঝানু জুয়াড়ি হিসেবে কোম্পানি অবৈধ কর্মকাণ্ডের প্রধান প্রমোটর সুবিধার্থী। অ্যাপ স্টোর থেকে কী ডাউনলোড করা যাবে আর কী যাবে না এবং ইন-অ্যাপ পারচেজ কেনায় পেমেন্ট প্রদানের ক্ষেত্রে তার ওপর তাদের স্বেচ্ছাচারমূলক নিয়ন্ত্রণ বজায় থাকে।

মামলাটিকে ক্লাস স্ট্যাটাস দেয়ার আর্জি জানিয়ে বাদী খোয়ানো অর্থ ফেরত চান। এছাড়া অ্যাটর্নি ফি প্রদানেরও দাবি জানান তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫