ওয়ানএমডিবি দুর্নীতি কেলেঙ্কারি নিষ্পত্তি

মালয়েশিয়াকে ৩০০ কোটি ডলার দিতে সম্মত গোল্ডম্যান স্যাকস

প্রকাশ: অক্টোবর ২৪, ২০২০

বণিক বার্তা ডেস্ক

ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদ (ওয়ানএমডিবি) কেলেঙ্কারি নিষ্পত্তিতে মালয়েশিয়াকে ৩০০ কোটি ডলার প্রদানে সম্মত হয়েছে গোল্ডম্যান স্যাকস। ব্যাংকটির মালয়েশীয় সাবসিডিয়ারি মার্কিন আদালতে স্বীকার করেছে, রাষ্ট্রায়ত্ত তহবিলে অর্থ উত্তোলনের কাজ পেতে তারা ১০০ কোটি ডলারেরও বেশি ঘুষ প্রদান করেছে। খবর বিবিসি।

রেকর্ড জরিমানায় ওই কেলেঙ্কারি নিষ্পত্তি নিয়ে মার্কিন কর্মকর্তারা বলেন, বড় আকারের দুর্নীতিতে গোল্ডম্যান স্যাকস যে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে, এর মাধ্যমে তা স্পষ্ট হয়ে উঠেছে। গোল্ডম্যান নিজেদের ব্যর্থতা স্বীকার করেছে এবং এটাকে প্রাতিষ্ঠানিক ব্যর্থতা হিসেবে দেখছে। 

ওয়ানএমডিবি কেলেঙ্কারি নিষ্পত্তিতে সব মিলিয়ে ৫০০ কোটি ডলার জরিমানা প্রদান করছে নিউইয়র্কভিত্তিক ব্যাংকটি। এটা গোল্ডম্যান স্যাকসের ২০১৯ সালের মুনাফার দুই-তৃতীয়াংশের সমান। মালয়েশিয়ায় বড় আকারের ওই দুর্নীতির কারণে বিশ্বের বিভিন্ন দেশের নীতিনির্ধারকদের হুমকিতে পড়েছে এবং ব্যাংকটির সুনাম ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোল্ডম্যান স্যাকস বলছে, জরিমানার ওই অর্থ সংগ্রহে নির্বাহী পর্যায়ের কর্মকর্তাদের জন্য বরাদ্দ প্রণোদনা থেকে ১৭ কোটি ৪০ লাখ ডলার কেটে নেয়া হবে। এর মধ্যে রয়েছেন অবসরপ্রাপ্ত শীর্ষ নির্বাহী লয়েড ব্ল্যাংকফেইন, যার অধীনে ওই কেলেঙ্কারির ঘটনা ঘটেছে।

এক বিবৃতিতে ব্যাংকটি জানায়, ওয়ানএমডিবি ইস্যুকে প্রাতিষ্ঠানিক ব্যর্থতা হিসেবে দেখছে পরিচালনা পর্ষদ এবং ব্যাংকটির প্রতি গ্রাহকদের যে উচ্চ ধারণা রয়েছে, তার সঙ্গে সাংঘর্ষিক। 

কী ছিল ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে?

মালয়েশিয়ার রাষ্ট্রায়ত্ত তহবিল ওয়ানএমডিবি নিয়ে শতকোটি ডলারের বৈশ্বিক জালিয়াতি দুর্নীতির ঘটনা সব মহলকে নাড়িয়ে দিয়েছে। তহবিলটির অর্থ নির্দিষ্ট জায়গায় ব্যয় না করে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকসহ তার কাছের মানুষের ব্যক্তিগত পকেটে গিয়েছে। কেলেঙ্কারিসহ বেশকিছু দুর্নীতি ইস্যুতে নাজিব রাজাকের সরকারের পতন হয়েছে এবং বর্তমানে আদালতে বিচারের আওতাধীন রয়েছেন তিনি।

রাষ্ট্রায়ত্ত তহবিল থেকে চুরি হওয়া অর্থের মাধ্যমে ক্রয়কৃত সম্পদ, গহনা চিত্রকর্ম উদ্ধার করতে ব্যতিব্যস্ত রয়েছে এশিয়া, যুক্তরাষ্ট্র ইউরোপের বিভিন্ন তদারকি সংস্থা। বৃহস্পতিবার নিষ্পত্তির খবরটি নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়ের (ডিওজে) কর্মকর্তারা জানান, গোল্ডম্যান স্যাকস এমন একটি প্রকল্প এগিয়ে নিতে সহায়তা করেছে, যা অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

মার্কিন বিচার মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সহকারী অ্যাটর্নি জেনারেল ব্রায়ান র্যাবিট বলেন, ক্ষতিতে বড় আকারে ভোক্তভোগী হয়েছে মালয়েশিয়ার সাধারণ মানুষ, যারা মনে করেছিল তহবিলের মাধ্যমে তাদের উপকার হবে। কিন্তু রাষ্ট্রায়ত্ত তহবিলের সিংহভাগ অর্থ কিছু দুর্নীতিবাজের পকেটে গিয়েছে।

গত জুলাইয়ে সাতটি অভিযোগের সবগুলোতেই দোষী সাব্যস্ত হন সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। কোটি ডলারের ওই মামলাগুলোর একটির রায়ে ১২ বছরের কারাদণ্ড পান তিনি। আস্থা ভঙ্গ, অর্থ পাচার ক্ষমতার অপব্যবহারের অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেছেন সাবেক ওই প্রধানমন্ত্রী।

ওয়ানএমডিবি হিসেবে পরিচিত ওই রাষ্ট্রায়ত্ত তহবিলের জন্য ২০১২ থেকে ২০১৩ সালের মধ্যে ৬৫০ কোটি ডলার সংগ্রহে সহায়তার সময় গোল্ডম্যান স্যাকসের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত চালিয়েছে ডিওজে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫