করোনাভাইরাসকে শতভাগ আটকাতে পারে না মাস্ক

প্রকাশ: অক্টোবর ২৩, ২০২০

বণিক বার্তা ডেস্ক

জাপানের একদল গবেষক দেখিয়েছেন, বায়ুবাহিত করোনাভাইরাস থেকে মাস্ক এক ধরনের সুরক্ষা প্রদান করতে পারে। কিন্তু পেশাদার স্তরের মাস্কও সংক্রমণের ঝুঁকিকে পুরোপুরিভাবে হ্রাস করতে পারে না।

ইউনিভার্সিটি অব টোকিওর একদল বিজ্ঞানী একটি সুরক্ষিত চেম্বার তৈরি করে সেখানে দুটি ম্যানেকিনকে (মানুষের আদলে তৈরি কাঠ, প্লাস্টিক বা মোমের তৈরি মডেল) একে অপরের মুখোমুখি বসিয়ে দেন। একটির মাথায় নেবুলাইজার লাগানো হয়, কৃত্রিম কাশির সৃষ্টি করা হয় এবং প্রকৃত করোনাভাইরাস ছাড়া হয়। আর অন্য ম্যানেকিনটি স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নকল করতে থাকে।

সেই পরীক্ষায় দেখা গেছে, মাস্ক না পরার তুলনায়, সুতির মাস্ক পরা ম্যানেকিনটির ক্ষেত্রে ভাইরাস গ্রহণের হার কমেছে ৪০ শতাংশ পর্যন্ত। আবার এন৯৫ মাস্কের ক্ষেত্রে সুরক্ষার হার আরো উচ্চ। মেডিকেল পেশাদারদের ব্যবহার করা মাস্কটি ভাইরাস আটকাতে পারে ৯০ শতাংশ পর্যন্ত। তবে এন৯৫ মাস্ক মুখে টেপ দ্বারা ফিট করে লাগানো হলেও কিছু ভাইরাস কণা তার পরও সেখানে থেকে যায়। এরপর একটি সুতির বা সার্জিক্যাল মাস্ক যদি কাশিযুক্ত ম্যানেকিনে লাগানো হয়, তখন সেটিতে ৫০ শতাংশ পর্যন্ত ভাইরাস সংক্রমণ আটকে যায়।

এদিকে বাতাসের মধ্য দিয়ে করোনাভাইরাস ছড়ানোর বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞদের মাঝে ঐক্যমত বাড়ছে। দ্য ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) মাসের তাদের নির্দেশনা পুনঃসংশোধন করে বলে, বাতাসে রোগজীবাণু ঘণ্টা পর্যন্ত ভেসে থাকতে পারে।

রয়টার্স


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫